জানেন কি ? নীল আলোতে উপস্থিত বুদ্ধি বাড়ে !

জানা অজানা ডেস্কঃ


news_picture_33850_blue-lightpicনীল আলোতে মানুষের উপস্থিত বুদ্ধি বাড়ে এবং মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটে। সাম্প্রতিক এক গবেষণায় এমনটাই দাবি করেছে গবেষকরা।

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দাবি, দিনের নির্দিষ্ট একটি সময়ে শুধুমাত্র নীল আলোর সামনে বসলে মানসিক স্বাস্থ্যের উপকার হবেই। অনেকেই তাৎক্ষণিক সিদ্ধান্ত নিতে পারেন না। তড়িৎ সিদ্ধান্ত নিতে আত্মবিশ্বাসের অভাবও বোধ করেন কেউ কেউ। দিনের একটা সময় নীল আলোর সামনে বসলে, তাদের লাভ হবেই হবে।

১৮ থেকে ৩২ বছর বয়সের মোট ৩৫ জনের ওপর জরিপটি চালিয়ে দেখা গেছে, নীল আলোর সামনে সময় কাটানোর পর উপস্থিত বুদ্ধি বেড়েছে তাদের। সিদ্ধান্ত নিতে ৩০ থেকে ৪০ মিনিট কম সময় লাগছে।

বিজ্ঞানীরা বলছেন, প্রতিটি রঙের আলোর আলাদা আলাদা তরঙ্গ দৈর্ঘ্য থাকে। নীল আলোর তরঙ্গ দৈর্ঘ্য এমনই, যা মস্তিষ্কের কাজকর্মের গতিবৃদ্ধি করে। আধঘন্টা নীল আলোতে থাকলেই মানসিক অবস্থার পরিবর্তন আসবে এবং বৃদ্ধি পাবে উপস্থিত বুদ্ধি।

হাসপাতালের অপারেশন থিয়েটার, বিমানের ককপিটসহ বেশ কয়েকটি স্থানে নীল আলো লাগানোর পরামর্শ দিয়েছেন গবেষকরা। এছাড়া, যেখানে সূর্যের আলো পৌঁছায় না এমন জায়াগা যেমন, স্পেস স্টেশন। সেখানেও নীল আলো ব্যবহার করা যায়। আর বাড়িতে এই পদ্ধতি মেনে চলতে চাইলে, কোনো একটি ঘর নির্দিষ্ট করে নীল আলো লাগিয়ে দিলেই হল। সেখানে দিনের মধ্যে আধঘণ্টা বসে থাকলেই বাড়বে উপস্থিত বুদ্ধি।