‘সব অতীত জেনেই জাসদ-আ’লীগ ঐক্য’

1459685582

সময়ের কণ্ঠস্বর- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, আমরা সব অতীত জেনেই ঐক্য করেছি। বুধবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের যৌথসভায়তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা পরিষ্কারভাবে জানিয়ে দিতে চাই ১৪ দলের মধ্যে কোনো বিভ্রান্তি নেই। ১৪ দল ঐক্যবদ্ধ আছে, ঐক্যবদ্ধভাবেই শেখ হাসিনার নেতৃত্বে দেশকে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ মুক্ত করার জন্য ভূমিকা রাখবে। এই বক্তব্য নিয়ে কারো উস্কানিতে কোনো লাভ হবে না।

আগামী ১৯শে জুন রবিবার বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ১৪ দলের নেতৃত্বে সারা দেশে সাম্প্রতিক গুপ্তহত্যার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি সফল করতে এই যৌথসভা করা হয়।

সোমবার ঢাকায় ছাত্রলীগের এক অনুষ্ঠানে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফ বঙ্গবন্ধু হত্যায় জাসদকে দায়ী বলেন, জাসদকে মন্ত্রিত্ব দেয়ায় আওয়ামী লীগকে ‘আজীবন প্রায়শ্চিত্ত করতে হবে’।

এরপর, আওয়ামী লীগ এবং জাসদের মধ্য থেকে এই বক্তব্যের নিয়ে নানা আলোচনা শুরু হয়।

বুধবার সাংবাদিকদের এক প্রশ্নে ইনু বলেন, ‘আমরা মনে করি এই সময়ে ১৪ দলের অভ্যন্তরে কোনো কাদা ছোড়াছুড়ি করা উচিত নয়। এটা ইতিহাস চর্চার সময় নয়। জঙ্গিবাদ সম্পূর্ণরূপে ধ্বংস করার সময়। জাসদ নিয়ে মন্তব্য অনভিপ্রেত, দুঃখজনক ও অপ্রাসঙ্গিক।’

এই প্রসঙ্গে বুধবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিহাস ভুলে যাননি। ইতিহাসের উপর দাঁড়িয়েই বাস্তবতার নিরিখে তিনি রাজনীতি করে যাচ্ছেন।

হানিফ বলেন, ছাত্রলীগের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে জ্ঞানদান করার জন্য নানা কর্মশালা করা হয়। হয়তো সেই প্রেক্ষাপটে অতীতের একটি ইতিহাস সম্পর্কে সৈয়দ আশরাফ সাহেব একটা কথা বলেছেন। কিন্তু এর মানে এই নয় যে, আমাদের ১৪ দলের মধ্যে কোনো অনৈক্য সৃষ্টি হয়েছে।