ঢাকা-চট্টগ্রাম রেলপথে লাল-সবুজের নতুন ট্রেন

rail1465986521

চট্টগ্রাম প্রতিনিধি: ৮০০ যাত্রীর আসন সমৃদ্ধ সুবর্ণ এক্সপ্রেসের আদলে বিরতিহীন দ্রুতগামী লাল-সবুজের নতুন ট্রেন যুক্ত হচ্ছে রেলওয়ে পূর্বাঞ্চলের বহরে। আগামী ২৫ জুন থেকে ঢাকা-চট্টগ্রাম রেলপথে এই ট্রেনটি চালু হবে। একটি ছুটির দিন রেখে প্রতিদিন সকাল ৭টায় ঢাকা থেকে ছেড়ে চট্টগ্রামে ট্রেনটি পৌঁছাবে দুপুর সাড়ে ১২টায়। অন্যদিকে বেলা আড়াইটায় ট্রেনটি চট্টগ্রাম থেকে ছেড়ে ঢাকা পৌঁছাবে রাত ৮টায়।

চট্টগ্রাম রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক প্রকৌশলী মোহাম্মদ আবদুল হাই রাইজিংবিডিকে জানান, ঈদকে সামনে রেখে ঢাকা-চট্টগ্রাম রুটে নতুন ট্রেন চালু হচ্ছে। ইন্দোনেশিয়া থেকে সদ্য আমদানি করা লাল-সবুজ রঙের নতুন কোচ দিয়ে ৮০০ যাত্রীর আসন সমৃদ্ধ এই ট্রেনটি সুবর্ণ এক্সপ্রেসের মতই দ্রুতগামী এবং বিরতিহীন চলাচল করবে। ট্রেনটি চালু হলে রেলওয়ে প্রতিদিন গড়ে অতিরিক্ত ১৬০০ যাত্রী বহন করবে। ঢাকা-চট্টগ্রাম দূরত্ব অতিক্রম করতে এই ট্রেনের সময় লাগবে সাড়ে ৫ ঘণ্টা।

প্রকৌশলী আবদুল হাই আরও জানান, পবিত্র ঈদে যাত্রী পরিবহনের সুবিধার্থে নতুন ট্রেনের পাশাপাশি রেলবহরে আরও ৮৬টি নতুন বগি যুক্ত হচ্ছে। আগের পুরাতন বগিগুলো মেরামত ও রং করে রেলের নিয়মিত বহরে যুক্ত করা হচ্ছে। এই বগিগুলো মহানগর গোধুলী, সাগরিকা এক্সপ্রেস, পাহাড়িকা, চট্টলা এক্সপ্রেস ট্রেনের সঙ্গে যুক্ত করা হবে বলে ওই রেল কর্মকর্তা জানান।