ইউরোর শেষ ষোলোতে ফ্রান্স

franceস্পোর্টস আপডেট ডেস্ক – স্বাগতিক হিসেবে ঘরের আঙ্গিনায় চলমান ইউরো আসরটিকে বেশ জমজমাট করে তুলছে ফ্রান্স। গ্রুপ পর্বে টানা দুই ম্যাচ জিতে প্রথম দল হিসেবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় উঠেছে তারা। নকআউট পর্ব নিশ্চিত করতে আলবেনিয়াকে ২-০ গোলে হারিয়েছে দিদিয়ের দেশমের দল।

বুধবার রাতে গ্রুপ ‘এ’র এই ম্যাচে ফ্রান্সের হয়ে দুটি গোল করেছেন আন্তেনিও গ্রিজম্যান ও দিমিত্রি পায়েত। আলবেনিয়ার বিপক্ষে জয়ের ম্যাচের শেষ পাঁচ মিনিটে দুটি গোলের দেখা পায় দলটি।

মার্সেইয়ের স্তাদে ভেলোদ্রোমে গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে অগোছালো ফুটবল খেলতে থাকে ফ্রান্স ও আলবেনিয়া। এ সময় প্রতিপক্ষের জালে বল জড়ানোর বেশ কিছু সুযোগ পেলেও কাজের কাজ কিছুই করতে পারেনি স্বাগতিক ফ্রান্স। অন্যদিকে ম্যাচের ৫৩ মিনিটে আরেকটু হলে গোল করে গোটা স্টেডিয়ামকে স্তব্ধ করে দিতো আলবেনিয়া। দারুণ এক আক্রমণ থেকে ফ্রান্সের পোস্ট লক্ষ্য করে শট নিয়েছিলেন দলটির তারকা এরমির লেনইয়ানি। তবে সেই শটে গোলরক্ষক হুগো লরিসকে পরাস্ত করলেও ভাগ্য সঙ্গে না থাকায় সাইডবারে লেগে ফিরে আসে।

ম্যাচের ৬৭তম মিনিটে ম্যাচের সহজতম সুযোগটি পায় ফ্রান্স। কিন্তু গোলপোস্টের মাত্র ছয় গজ বাইরে থেকে হেডে গোল করতে পারেননি আর্সেনাল তারকা জিরু। তার সেই প্রচেষ্টাতেও বাঁধা হয়ে দাড়ায় গোলপোস্ট।

ফাইনাল বাঁশি বাজার ২০ মিনিট আগে অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে দারুণ একটি মৌসুম কাটানো ফরোয়ার্ড গ্রিজম্যানকে মাঠে নামান কোচ দেশম। তাতে আক্রমণের ধার বাড়লেও গোলের দেখা পাচ্ছিল না ফ্রান্স। তবে নির্ধারিত সময়ের শেষ মিনিটে কাঙ্খিত গোলের দেখা পায় ফ্রান্স। এ সময় আদিল রামির ক্রসে দুর্দান্ত এক হেডে দলকে এগিয়ে দেন গ্রিজমান। আর ইনজুরি সময়ে দিমিত্রি পায়েতের আরও একটি গোলে ২-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

এই ম্যাচ জয়ের ফলে দুই ম্যাচ শেষে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের শীর্ষে আছে ফ্রান্স। দ্বিতীয় স্থানে থাকা সুইজারল্যান্ডের পয়েন্ট চার। এক পয়েন্ট নিয়ে রোমানিয়ার অবস্থান তৃতীয়। আর দুই ম্যাচের হারে সবার নিচে রয়েছে আলবেনিয়া।