‘তিস্তা চুক্তির ফ্রেমওয়ার্ক চূড়ান্ত’

sk paniসময়ের কণ্ঠস্বর – অচিরেই তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি সম্পাদন করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। আজ বৃহস্পতিবার সকালে দশম জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে সংসদ সদস্য এ কে এম মাঈদুল ইসলামের (কুড়িগ্রাম-৩) টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য দিয়েছেন।

এ সময় পানিসম্পদমন্ত্রী জানান, ‘মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনার পরিপ্রেক্ষিতে এরইমধ্যে তিস্তা নদীর অর্ন্তবর্তীকালীন পানি বণ্টন চুক্তির ফ্রেমওয়ার্ক চূড়ান্ত করা হয়েছে। অচিরেই সমতা, ন্যায়ানুগতা এবং পারস্পরিক ক্ষতি না করার নীতির ভিত্তিতে তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি সম্পাদন করা হবে বলে আশা করা যাচ্ছে।’

তিনি আরো জানান, ভারতের সঙ্গে আলোচনা করে চুক্তি সইয়ের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

তিস্তা চুক্তির বিষয়ে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে মন্ত্রী জানান, সরকার ২০০৯ সালে তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি সইয়ের বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিভিন্ন পর্যায়ে ভারতের সঙ্গে আলোচনা শুরু করে। বিশেষ করে, ২০১০ সালের জানুয়ারি মাসে প্রধানমন্ত্রীর ভারত সফরকালে শুকনো মৌসুমে তিস্তা নদীর পানি স্বল্পতার কারণে দু’দেশের জনদুর্ভোগের কথা অনুধাবন করে জরুরি ভিত্তিতে তিস্তা নদীর পানি বণ্টন বিষয়ে সিদ্ধান্তে উপনীত হওয়া প্রয়োজন বলে যৌথ ইশতেহারে উল্লেখ করা হয়েছে।