অষ্টম বেতন স্কেলে ‍পরিবর্তন

pay-scale

সময়ের কণ্ঠস্বর – অষ্টম বেতন স্কেলে কিছু ‍পরিবর্তন আনা হয়েছে। ক্যাডারভুক্ত কর্মকর্তাদের বেতন পুনঃনির্ধারণ এবং নন ক্যাডারদের পূর্বনির্ধারিত বেতন রেখে বেতন স্কেল সংশোধন করা হয়েছে। আজ বুধবার প্রজ্ঞাপন জারি করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের সংশোধিত এই প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিসিএস ক্যাডার এবং নবম গ্রেডে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের বেতন জাতীয় বেতন স্কেলে নবম গ্রেডে একটি অতিরিক্ত বেতন বৃদ্ধির সুবিধা নির্ধারিত হবে।

ফলে তাদের নির্ধারিত প্রারম্ভিক বেতন হবে (২২০০০+১১০০)= ২৩ হাজার ১০০ টাকা। তবে পদোন্নতির মাধ্যমে নবম গ্রেডপ্রাপ্ত হয়েছে কিন্তু বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করেনি, তারা বেতন পাবেন ২২ হাজার টাকা।

এই বর্ধিত সুবিধা গত বছরের পহেলা জুলাই থেকে কার্যকর হবে।

সংশোধন অনুযায়ী চাকরির শুরুতে নবম গ্রেডের ক্যাডারভুক্ত কর্মকর্তারা একটি অগ্রিম বেতন বেশি পাবেন। একইসঙ্গে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও স্ব-শাসিত প্রতিষ্ঠানের নবম গ্রেডে সরাসরি নিয়োগপ্রাপ্তরাও একই সুবিধা পাবেন।

অষ্টম জাতীয় বেতন কাঠামোয় প্রথম শ্রেণির ক্যাডার কর্মকর্তাদের চাকরি শুরুর বেতন স্কেল এক গ্রেড নামিয়ে এনেছিল সরকার। ফলে ক্যাডার কর্মকর্তাদের চাকরি শুরু নবম গ্রেডের পরিবর্তে অষ্টম গ্রেডে বিধান রাখা হয়। পরে নন ক্যাডার কর্মকর্তাদের আন্দোলন ও চাপের মুখে সরকার সে অবস্থান থেকে সরে আসে। তবে প্রজ্ঞাপন জারির ৬ মাস পর এখন আবার প্রথম শ্রেণির কর্মকর্তা ও নন ক্যাডার কর্মকর্তাদের বেতন সুবিধা পৃথক করা হল।

সংশোধিত প্রজ্ঞাপনে আরো বলা হয়, স্বামী-স্ত্রী কোনো সরকারি বা স্ব-শাসিত প্রতিষ্ঠানে কাজ করছেন। একত্রে সরকারি বাসভবনে থাকছেন। এক্ষেত্রে সরকারি বাসভবন যার নামে বরাদ্দ তিনি নতুন বেতন স্কেলে বাড়িভাড়া পাবেন না। তবে অপরজন স্বামী বা স্ত্রী প্রচলিত নিয়ম অনুসারে বাড়িভাড়া পাবেন। এ নিয়ম রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড অব বাংলাদেশ সবার ক্ষেত্রে প্রযোজ্য হবে।