নবীগঞ্জে রাতের আধারে ১৩শ গাছের চারা কর্তন করলো দুষ্কৃতকারীরা

মতিউর রহমান মুন্না, নবীগঞ্জ প্রতিনিধি:


Untitled-1.jpgk

নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নের আইনগাঁও গ্রামে একটি বাগানে প্রায় ১৩শটি গাছের চারা অজ্ঞাতনামা দুষ্কৃতকারী কর্তৃক কেটে ফেলার ঘটনা ঘটেছে। গভীর রাতে আইনগাঁও কাজির টিলায় এ ঘটনাটি ঘটে। এতে আনুমানিক ৩ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে জানান চারার মালিক দুলু মিয়া।

সূত্রে জানা যায়, নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নের দেবপাড়া গ্রামের গাড়ী চালক দুলু মিয়া অনেক আগে থেকেই বাগানে গাছের চারা রোপণের পরিকল্পনা করেন। এর জন্য প্রায় মাস খানেক পূর্বে তিনি একই ইউনিয়নের পাশ্ববর্তী গ্রাম আইনগাঁও গ্রামের আওয়াল মিয়ার কাছ থেকে আইনগাঁও কাজির টিলায় ৫৩ শতক জায়গা ক্রয় করেন। এরপর তিনি কাজির টিলায় আকাশি সহ বিভিন্ন প্রজাতির ২ হাজার ৪৭টি গাছের চারা রোপণ করেন। এর মধ্যে রাতের কোন এক সময় কে বা কারা প্রায় ১৩শটি গাছের চারা কর্তন করে পালিয়ে যায়।

গাছের চারার মালিক দুলু মিয়া সময়ের কণ্ঠস্বরকে জানান, উক্ত বাগানের জায়গা ক্রয় করার পর গাছের চারা রোপণের সময় শ্রমিকদের হুমকি দেয় ওই গ্রামের দুলালগংরা। এ বিষটি স্থানীয় মুরুব্বিয়ানকে জানানোর পর এক পর্যায়ে সমাধান হয়। দুলু মিয়ার দাবী ওই সময়ের হুমকিদারাই তার বাগানের গাছের চারা কর্তন করেছে। তিনি বলেন, ‘বড় আশা করে গাছের চারা রোপণ করেছিলাম। আর কিছু দিন পরে চারা গুলো বড় হয়ে যেত। কয়েক বছর পরেই অনেক মূল্যে বিক্রি করতে পারতাম। কিন্তু দুষ্কৃতকারীরা আমার এই স্বপ্ন পূরন করতে দিলনা।’ গাচের চারা কর্তনের ঘটনায় দুলু মিয়া ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত নবীগঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়েরের প্রস্তুতি নিচ্ছেন দুলু।