ফ্রান্সে আরও সন্ত্রাসী হামলা হতে পারে: ফরাসি প্রধানমন্ত্রী

4bk3e3b7cd8f4858fp_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ফ্রান্সের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভ্যালস বলেছেন, সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের প্রতি আনুগত্য প্রকাশকারী এক ব্যক্তির হামলায় চলতি সপ্তা’য় একজন পুলিশ কর্মকর্তা ও তার স্ত্রী নিহত হওয়ার প্রেক্ষাপটে এ ধরনের আরও সন্ত্রাসী হামলা ঘটবে।

২০১৩ সালের পর থেকে এ পর্যন্ত ১৫ টি সন্ত্রাসী হামলার প্রচেষ্টা ফরাসি পুলিশ ও গোয়েন্দা বিভাগ ব্যর্থ করেছে এবং সম্ভাব্য সন্ত্রাসীদের দমন করতে এ দুই বিভাগ বিরতিহীন যুদ্ধ চালিয়ে যাচ্ছে বলে তিনি দাবি করেছেন।

গতকাল বুধবার ফ্রান্স ইন্টার রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে ভ্যালস এইসব কথা বলেছেন। লারোসি আব্বালা নামের ২৫ বছর বয়স্ক এক ফরাসি যুবক একজন ফরাসি পুলিশ কর্মকর্তা ও তার স্ত্রীকে তার বাসভবনের বাইরে ছুরি মেরে হত্যা করে। পুলিশ কর্মকর্তার ওই স্ত্রীও পুলিশের জন্য কাজ করত।

এদিকে সাম্প্রতিক সময়ে সিরিয়া থেকে দলে দলে তাকফিরি-ওয়াহাবি সন্ত্রাসীদের পালিয়ে যাওয়ার প্রেক্ষাপটে ফ্রান্স ও বেলজিয়াম এইসব সন্ত্রাসীর হামলার শিকার হতে পারে বলে সংবাদ মাধ্যমগুলো আশঙ্কার কথা জানিয়েছে।

ফরাসি দৈনিক La Derniere Heure জানিয়েছে বেলজিয়ামের পুলিশ একটি চিরকুট পেয়েছে যাতে লেখা রয়েছে যে দেড় সপ্তাহ আগে পাসপোর্টবিহীন যোদ্ধারা সিরিয়া ত্যাগ করেছে নৌকাযোগে তুরস্ক ও গ্রিস হয়ে ইউরোপে পৌঁছার জন্য। সশস্ত্র এই যোদ্ধারা দুই গ্রুপে বিভক্ত হয়ে হামলার পরিকল্পনা করছে এবং তাদের হামলা আসন্ন।

সিরিয়ার আসাদ সরকারকে উৎখাতের জন্য তাকফিরি সন্ত্রাসীদের উৎসাহ ও মদদ যোগানোর পরিণতি সম্পর্কে আগেই ইউরোপীয় সরকারগুলোকে সতর্ক করে দেয়া হয়েছিল।