‘তনিমার সুইসাইড নোট’ !

বিনোদন ডেস্কঃ


c-6

খুব ছোট ছোট বিষয়ে আত্মহননের পথ বেছে নিচ্ছে অল্পবয়সী তরুণীরা। কিছুদিন আগে মডেল সাবিরা, তার আগে মডেল রাহাসহ দেশের আনাচে-কানাচে অনেকেই আছেন যারা মূলত ভালোবাসার মানুষের বৈরী আচরণের কারণে প্রাণঘাতী পথ বেছে নিয়েছেন বা নিচ্ছেন। কিন্তু আত্মহত্যা কোনো সমাধান নয়। আধুনিক চিকিৎসা পদ্ধতিতে আত্মহত্যাকে মানসিক অসুস্থতাসংক্রান্ত বিষয় হিসেবে চিহ্নিত করেছে। যখন একজন ব্যক্তি আত্মহত্যার বিষয়ে ব্যাপক চিন্তা-ভাবনা শুরু করেন, তখনই তাকে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে। মনোবিদগণ বলেন যে, যখন ব্যক্তি নিজেকে হত্যা করার পরিকল্পনা করে তা জানামাত্রই সংশ্লিষ্টদের উচিত হবে কাউকে জানানো। ভুক্তভোগী ব্যক্তি ইতোমধ্যেই সিদ্ধান্ত নিয়ে থাকেন যে কিভাবে আত্মহত্যা করবেন, তা সবিশেষ গুরুত্বপূর্ণ।এ ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে তৈরি হয়েছে ‘তনিমার সুইসাইড নোট’। এই নামে মাহতাব হোসেনের লেখা গল্পের বই প্রকাশিত হয় এ বছরের একুশে বইমেলায়। সেটা অবলম্বনে নাটকটি পরিচালনা করেছেন জয়ন্ত রোজারিও।

নির্মাতা জয়ন্ত রোজারিও বলেন, ‘সম্প্রতি নাটকটির দৃশ্যধারণ হয়েছে রাজধানীর বিভিন্ন লোকেশনে। খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয় নিয়ে নাটকটি নির্মাণ করা হয়েছে। বিশেষ করে ইয়াং জেনারেশনের জন্য একটা বার্তা দেয়া হয়েছে। অনর্থক, অবাঞ্ছিত বিষয় নিয়ে আত্মহত্যা করার অহেতুক প্রবণতা প্রতিরোধে নাটকটি অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

এতে তনিমার ভূমিকায় অভিনয় করেছেন বিথী রানী সরকার। তিনি বলেন, ‘তনিমা চরিত্রটির মধ্য দিয়ে সমাজের অন্য মেয়েদের সমস্যার সঙ্কট তুলে ধরা হয়েছে। আত্মহত্যা সব সমস্যার সমাধান নয়। ইচ্ছে করলে জীবনকে আরও সুন্দর করে গড়ে তোলা যায়- এই নাটকের মাধ্যমে আমরা সেই বার্তাই দিতে চেয়েছি।’

এ নাটকে আরও অভিনয় করেছেন জাহিদ আলভিন, নাঈম ফুয়াদ, কাজী উজ্জ্বল, ইমন প্রমুখ। এর দৃশ্যধারণ হয়েছে উত্তরার বিভিন্ন স্থানে। এনটিভিতে শিগগিরই প্রচার হবে নাটকটি।