বলতে পারেন, এই বস্তুটির নাম কেন ‘মাউস’ হলো?

news_picture_33905_mous1


প্রযুক্তি ডেস্কঃ

কম্পিউটারে আমরা অনেকেই কাজ করি। সেখানে ‘কারসার’ নাড়াচাড়া করি যার ইশারা, সেই বস্তুটি আমরা ‘মাউস’ নামেই চিনি। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, এই বস্তুতটির নাম ‘মাউস’ কেন হলো? কেন এমন অদ্ভুত নাম হলো?

না। এমন ভাবনা আমাদের অনেকের মাথাতেই আসে না। আর এসব কি ভাববার বিষয়? কাজ করা দরকার, কলছি। এর থেকে বেশি কিছুর কি আর দরকার আছে? তা ঠিক, দরকার নেই। তাই বলে কি জেনে রাখা দোষের?

মাউস নামকরণের ইতিহাস কিন্তু বলছে সরল কথা। ইতিহাস বলছে, ইঁদুরের সঙ্গে এর প্রত্যক্ষ যোগ রয়েছে। আর ইঁদুর থেকেই এর নামকরণ করা হয়েছে মাউস।

তবে আজকাল তারযুক্ত মাউজ ক্রমশ উধাও হয়ে যাচ্ছে। তবে একেবারে উধাও হয়নি। কম্পিউটারের সঙ্গে মাউসের যোগসূত্রস্থাপনকারী তারটি রয়ে গিয়েছে। প্রযুক্তি যে দিকে যাচ্ছে, তাতে খুব শিগগিরই তার উঠে যাবে, মাউস হয়ে যাবে ওয়্যারলেস।

কিন্তু তা-ই যদি হয় (এবং হবেই), তাহলে মাউস নামটিও যুক্তিযুক্তভাবে উঠে যাওয়া উচিত। কেননা, বস্তুটির এমন নামকরণের নেপথ্যে রয়েছে ইঁদুরের লেজ! যে তারটি কম্পিউটারের সঙ্গে মাউসের যোগ করেছে, তা অনেকটা ইঁদুরের লেজের মতো দেখতে।

প্রথম কম্পিউটার মাউস তৈরির সময়েই ইঞ্জিনিয়াররা এই বিষয়টি খেয়াল করেছিলেন। তাদের মনে হয়েছিল (তখনও নামকরণ হয়নি), এই তারটি অনেকটা ইঁদুরের লেজের মতো দেখতে। সেই থেকেই নাম হয়ে যায় মাউস।

তবে ওয়্যারলেস প্রযুক্তি আসার পরেও, নামটি কিন্তু অটুট থেকে গিয়েছে। ‘লেজ’ থাকুক বা ‘না-থাকুক’, এই বস্তুটি ইঁদুর হয়েই থেকে যায়।

স/বাদল