নাইটক্লাবে হামলা: স্বজনদের সঙ্গে ওবামার সাক্ষাত

obamaআন্তর্জাতিক ডেস্কঃ অরল্যান্ডোতে নাইটক্লাবে হামলার ঘটনায় নিহতদের স্বজনদের সঙ্গে দেখা করতে গিয়ে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে এবং বহির্বিশ্বে তৃতীয় লিঙ্গের (এলজিবিটি) মানুষদের প্রতি বৈষম্য দূর করার তাগিদ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। খবর বিবিসির। শিগ্রিই আগ্নেয়াস্ত্র আইন পাসের জন্য কংগ্রেসের প্রতিও আহ্বান জানিয়েছেন ওবামা।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা একে ‘সন্ত্রাস ও বিদ্বেষের কাজ’ বলে আখ্যা দিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘বন্দুকধারীর কাছে একটি হ্যান্ডগান এবং একটি অ্যাসল্ট রাইফেল ছিল। এতেই প্রমাণ হয় কত সহজেই বন্দুক ব্যবহার করে এখানে স্কুল, আবাসিক এলাকা বা নাইটক্লাবে হামলা করা যায়।’

বৃহস্পতিবার নিহতদের স্বজনদের সঙ্গে দেখা করতে অরল্যান্ডোতে যান ওবামা। অরল্যান্ডোর আমওয়ে সেন্টারে উপস্থিত হওয়া স্বজনদের প্রতি শোক ও সমবেদনা জানান তিনি। এরপর ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনও সহ অরল্যান্ডোতে নিহতদের জন্য স্থাপিত অস্থায়ী স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদনও করেন মার্কিন প্রেসিডেন্ট ওমাবা।

এদিকে এই ঘটনায় নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প। হামলার জন্য মুসলিম মৌলবাদীদের দায়ী না করায় প্রেসিডেন্ট ওবামার পদত্যাগও দাবি করেছেন ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্প বলেন, ওবামা যেহেতু আইএসকে থামাতে পারেননি সেহেতু এ ঘটনার জন্য সরাসরি তাকেই দায়ী করা যায়।

গত শনিবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত ২টার দিকে পালস ক্লাব নামে পরিচিত ওই নাইটক্লাবে হামলা চালায় ওমর মতিন (২৯) নামের এক বন্দুকধারী। যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ইতিহাসে এটাই এ ধরনের সবচেয়ে ভয়াবহ হামলা। সমকামীদের নাইটক্লাবে হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। হামলাকারী বন্দুকধারী এক পুলিশকে ফোন করে ইসলামিক স্টেট গোষ্ঠী বা আইএসের প্রতি নিজের আনুগত্যের কথা স্বীকার করেছিল বলে জানিয়েছে গোয়েন্দা সংস্থা এফবিআই।