ন্যাটোর সেনা সমাবেশ বিনা জবাবে ছেড়ে দেয়া হবে না: রাশিয়া

4bk6775b3bba4a8vjy_800C450আন্তর্জাতিক ডেস্কঃ

ন্যাটোয় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার গ্রুশকো বলেছেন, রুশ সীমান্তের কাছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের আরো চার ব্যাটালিয়ন সেনা মোতায়েনের ফলে ইউরোপ অস্থিতিশীল হয়ে উঠবে।

তিনি এ পরিকল্পনার নিন্দা করে বৃহস্পতিবার আরো বলেছেন, “রুশ সীমান্তে ন্যাটোর সেনা সমাবেশের এই পদক্ষেপ মারাত্মকভাবে আঞ্চলিক নিরাপত্তা বিনষ্ট হবে। বাস্তবিক পক্ষে মধ্য এশিয়া ও পূর্ব ইউরোপকে সামরিক সংঘাতের ক্ষেত্রে পরিণত করা হচ্ছে।”

আলেকজান্ডার গ্রুশকো বলেন, “রাশিয়া সীমান্তে ন্যাটোর সেনা মোতায়েনের এ সিদ্ধান্তে মস্কোর বৈধ নিরাপত্তার স্বার্থ বিঘ্নিত হচ্ছে। একে বিনা জবাবে ছেড়ে দেয়া হবে না।”

ন্যাটো সদস্য দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীলা সম্প্রতি সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছেন- এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও পোল্যান্ডে আরো চার ব্যাটালিয়ন সেনা মোতায়েন করা হবে। এরপরই রুশ রাষ্ট্রদূত ‌বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করলেন। এর আগে গত মঙ্গলবার রাশিয়ার সংসদের নিম্নকক্ষ দুমার প্রতিরক্ষা বিষয়ক কমিটির প্রধান অ্যাডমিরাল ভ্লাদিমির কোমোয়েদভ বলেছেন, নতুন করে ন্যাটো সেনা মোতায়েনের কারণে পাল্টা ব্যবস্থা নেয়ার প্রশ্ন এসে যাচ্ছে।