‘যানজট নিরসনে সমন্বিতভাবে কাজ করছে সরকার’

obaidul-kader_16647_1466239810

সময়ের কণ্ঠস্বর- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকা মহানগরীর যানজট নিরসনে সরকারের বিভিন্ন সংস্থা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

আজ শনিবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান তিনি বলেন, ঢাকা মহানগরীর যানজট নিরসনের দায়িত্ব এককভাবে কোন মন্ত্রণালয়-বিভাগ বা এর অধীনস্থ অধিদফতর-কর্তৃপক্ষ-সংস্থা-প্রতিষ্ঠানের উপর ন্যস্ত নয়।

তিনি বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং এর অধীনস্থ অধিদফতর-কর্তৃপক্ষ-সংস্থা ঢাকা মহানগরীর যানজট নিরসনকল্পে বর্তমান সরকারের গত মেয়াদ থেকে এ পর্যন্ত সময়ে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি ও প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

মন্ত্রী বলেন, এসব কর্মসূচির মধ্যে ঢাকা মহানগরীর পশ্চিমাংশের সাথে বুড়িগঙ্গা তীরবর্তী কেরানীগঞ্জের যাতায়াত সহজ করার জন্য শহীদ বুদ্ধিজীবী সেতু (৩য় বুড়িগঙ্গা সেতু) নির্মাণ। টঙ্গী রেলওয়ে জংশন ও টঙ্গী শিল্প এলাকার লেভেল ক্রসিং-এ সৃষ্ট যানজট নিরসনের লক্ষ্যে টঙ্গী-কালিগঞ্জ-ঘোড়াশাল-পাঁচদোনা সড়কের ১ম কিলোমিটারে শহীদ আহসান উল্লাহ মাস্টার উড়াল সেতু নির্মাণ করা হয়েছে।

তিনি বলেন, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড মেট্রোরেল (এমআরটি লাইন-৬) নির্মাণ করা হচ্ছে। এ মেট্রোরেলে ঘণ্টায় উভয় দিকে ৬০ হাজার যাত্রী পরিবহন করা সম্ভব হবে। এটি হবে বাংলাদেশের প্রথম দ্রুতগতি ও উচ্চ ক্ষমতাসম্পন্ন গণপরিবহন ব্যবস্থা। নির্ধারিত সময় ২০২৪ সালের আগেই ২০১৯ সালে মেট্রোরেল চালু করার বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, ঢাকা মহানগরীতে ব্যক্তিগত যানবাহন ব্যবহার নিরুৎসাহিত করে গণপরিবহনে যাতায়াতের সুযোগ সৃষ্টির লক্ষে বৈদেশিক সহায়তায় বিআরটিসি’র বাস বহরে আরো ৩০০টি দ্বিতল বাস, ২০০টি একতলা এসি ও ১০০টি একতলা নন-এসি বাস সংযোজনের উদ্যোগ নেয়া হয়েছে।