শেখাতে গিয়ে হাতি শব্দের ইংরেজি ‘বানান’ ভুল করলেন মন্ত্রী, সমালোচনার ঝড়

shankar_elephant_16605_1466224390

আন্তর্জাতিক ডেস্ক- শংকর চৌধুরী। ভারতের গুজরাটের পরিবহণ, স্বাস্থ্য ও নগর উন্নয়ন মন্ত্রী। শিক্ষাগত যোগ্যতা মাস্টার অব বিজনেস অ্যাডমিনিস্ট্রশন (এমবিএ)। একজন সমাজকর্মীর অভিযোগ ছিল, শিক্ষাগত যোগ্যতা নিয়ে শংকর জালিয়াতি করছেন। তার এমবিএ ডিগ্রি আসলে ভুয়া।

এনিয়ে শংকরের বিরুদ্ধে ওই সমাজকর্মী মামলাও ঠুকে দিয়েছিলেন। যার জেরে আদালতে বারান্দায় দৌঁড়ঝাপ করতে হয় শংকরকে। তবে কয়েক দিন আগে গুজরাটের একটি স্কুল পরিদর্শনে গিয়ে নিজের ঝারিঝুরি ফাঁস করে দেন মন্ত্রী শংকর চৌধুরী।

সেখানে খুদে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে গিয়ে তাদের একটি ক্লাসও নেন তিনি। এ সময় ব্ল্যাকবোর্ডে হাতির ইংরেজি শব্দ ELEPHANT লিখতে গিয়ে ‘E-L-E-P-H-E-N-T’.

তার ভুল বানান লেখার দৃশ্য সোশ্যাল মিডিয়ায় প্রচারিত হওয়ার পরেই তা ভাইরাল হয়ে। এ সময় আওয়াজ ওঠে শংকরের এমবিএ ডিগ্রি আসলে ভুয়া। হাতেনাতে প্রমাণ দেয়ার পর শংকরের এমবিএ ডিগ্রি নিয়ে বিপাকে পড়েছে ক্ষমতাসীন দল বিজেপি। কেলেংকারি ঢাকতে দলটি দাবি করছে, শিক্ষার্থীদের পরীক্ষা করার জন্যই জেনেশুনেই ভুল বানান লিখেছেন শংকর।

অবশ্য শংকরের পক্ষে সাফাই গেয়ে তেমন একটা লাভও নাই। প্রায় চার বছর আগে ২০১২ সালেই নিজের জাত চিনিয়েছিলেন তিনি। বিধানসভার অধিবেশনে বসে আইপ্যাডে পর্নোগ্রাফি দেখতে গিয়ে হাতেনাতে ধরা পড়েন তিনি।