৬ দিন বন্ধ থাকার পর তোকরাম সীমান্তপথ খুলে দেয়া হলো

4bk623aa76e3868x5g_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

পাকিস্তান এবং আফগানিস্তানের মধ্যবর্তী তোকরাম সীমান্তপথ আজ(শনিবার) খুলে দেয়া হয়েছে। প্রায় ছয় দিন বন্ধ থাকার পর এবং দুই দেশের মধ্যে এ সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষের পর এ সীমান্ত পথ খুলে দেয়া হলো। পাকিস্তানের দিকের সীমান্তে একটি গেট বানানোকে কেন্দ্র করে সংঘর্ষের সূত্রপাত হয়েছিল।

শনিবার খুব ভোরে দু’দেশের কর্মকর্তাদের মধ্যে আলোচনার পর ঐতিহাসিক এ বাণিজ্য পথ যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয়। এ যোগাযোগ পথের মাধ্যমে পাকিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলীয় খাইবার জেলার সঙ্গে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নাঙ্গাহার প্রদেশের মধ্যে সংযোগ স্থাপিত হয়েছে।

এ পথ বন্ধ থাকায় হাজার যানবাহন ও মানুষ সীমান্তে দুই পাশে আটকা পড়ে গিয়েছিল। এ এলাকায় আরোপিত সান্ধ্য আইন তুলে নেয়ার পর আবার চলাচল শুরু হয়েছে। তবে কঠোর ভাবে চেক যাদের কাছে ভ্রমণ সংক্রান্ত পরিপূর্ণ কাগজ-পত্র রয়েছে কেবল তাদেরকেই পাকিস্তানে ঢুকতে দেয়া হচ্ছে।

গত রোববার প্রথমে পাকিস্তান এবং আফগানিস্তানের মধ্যে গুলি বিনিময় শুরু হয়। এতে পাকিস্তানের মেজর আলি জাওয়াদ নিহত হয়েছেন। আফগানিস্তানেও দুই সেনা কর্মকর্তা নিহত হয়েছে। এ সময়ে উভয় পক্ষেই বেসামরিক এবং সরকারি কর্মকর্তা আহত হয়েছিল।

এ ঘটনা পরিপ্রেক্ষিতে তোকরাম গেইটের নাম পরিবর্তন করে মেজর আলি জাওয়াদ গেইট রাখা হবে বলে পাকিস্তানের সংবাদ মাধ্যম জানিয়েছে।