ভিন্ন স্বাদে ভরপুর ‘মরোক্কোর মুরগি আপেল’ রান্নার কৌশল !

somoyer recipi
আফসানা নিশি, লাইফস্টাইল রাইটার, সময়ের কণ্ঠস্বর-

মরোক্কোর একটি বহুল পরিচিত খাবার হচ্ছে মুরগি আপেল। মুরগি আর আপেল দিয়ে তৈরি এই ঝাল মিষ্টি জাতীয় খাবারটি ছোট বড় সকলেরই বেশ প্রিয়। যে কোন অনুষ্ঠানে অতিথিদের চমকে দেওয়ার মত একটি খাবার হল, মরোক্কোর মুরগি আপেল। তাহলে চলুন, চটজলদি জেনে নেওয়া যাক এই বিদেশী খাবারটির প্রস্তুত প্রণালী।

উপাদান:
বাচ্চা মুরগি ১ টা (মাঝারি)
পেয়াজ ২টা (ছোট)
আপেল ৪ টা (মাঝারি)
পার্সলে কুচি ২ টেবিল চামচ
মাখন ৩ টেবিল চামচ
লবন স্বাদ মতো
গোলমরিচ গুড়া স্বাদ মতো
গরম পানি ৫০০ মি.লি.

প্রণালী:
১।মুরগি ৮ টুকরা করে কাটুন।পরিষ্কার পানি দিয়ে ভাল করে ধুয়ে নিন। মুরগির টুকরোগুলো পরিষ্কার তোয়ালে দিয়ে জড়িয়ে রাখুন যেন মুরগির টুকরো থেকে পানি শুষে নেয়। পেয়াজের খোসা ছাড়িয়ে কুচি করে কাটুন।
২।১টি ওভেন প্রুভ পাত্রে মুরগি,পেয়াজ কুচি, পার্সলে পাতা কুচি,মাখন,লবন ও গোলমরিচ দিয়ে ভাল করে মাখুন যেন মুরগির গায়ে মশলাগুলো সমান পরিমানে লাগে। এভাবে মেরিনেট করে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন।ফ্রিজ থেকে বের করে পাত্রে এমন ভাবে ২ কাপ গরম পানি ঢালুন যাতে মুরগি পানিতে ঢেকে থাকে। ওভেনে ১০০% তাপ দিয়ে সময় সেট করুন। এই তাপে ১৮ মিনিট রান্না করুন।
৩।ওভেন থেকে পাত্রটি বের করুন। কাটা চামচ দিয়ে দেখুন মুরগির টুকরোগুলো সিদ্ধ হয়েছে কিনা। যদি না হয় তবে ১০০% তাপে আরো ৫ মিনিট রান্না করুন।
৪।৫ মিনিট পরে ওভেন থেকে পাত্র বের করুন। আপেল ধুয়ে খোসা ছাড়িয়ে বীজ ফেলে দিয়ে ফালি করে কাটুন। মুরগিতে আপেল দিয়ে ১০০% তাপে ২ মিনিট রান্না করুন। গরম গরম পরিবেশন করুন। তন্দুর রুটি বা পরোটা দিয়ে খান খুব ভাল লাগবে। সাথে রাখুন একটু সালাদ বা চাটনি।
রাতের জন্য এই খাবার টা খুব ভাল হবে। কম মসলা যুক্ত হালকা খাবার বিধায় এটি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করবে। যারা ডায়েট করছেন এবং রাতে হালকা খাবার খেতে পছন্দ করেন তাদের জন্য এটি একটি আদর্শ খাবার। ইচ্ছে করলে মাখনের পরিবর্তে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।এতে খাবারে কলেস্টেরোলের পরিমাণ কমে যাবে।
এই রমজানে ইফতারে ভিন্নতা আনতে চাইলেও বানিয়ে ফেলতে পারেন এই স্পেশাল রেসিপিটি। আর সামনে তো ঈদ আসছেই।