মেসি জাদুতে ভেনেজুয়েলাকে উড়িয়ে সেমিফাইনালে আর্জেন্টিনা

Argentina

স্পোর্টস আপডেট ডেস্ক- নকআউট পর্বের ম্যাচগুলোর জন্যই যেন নিজের সেরাটা জমিয়ে রেখেছিলেন লিওনেল মেসি। গ্রুপ পর্বের একটি ম্যাচে মাত্র ৩০ মিনিট খেলে হ্যাটট্রিক করলেও ভেনেজুয়েলার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে যেন সেটাকেও ছাড়িয়ে গেলেন এ সময়ের সেরা ফুটবলার।

নিজে একটি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়েও করালেন দুটি গোল। অধিনায়কের দুর্দান্ত নৈপুণ্যে ভর করে কোয়ার্টার ফাইনালে ভেনেজুয়েলাকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে আর্জেন্টিনা উঠে গেল শতবার্ষিকী কোপা আমেরিকার সেমিফাইনালে। যেখানে তাদের প্রতিপক্ষ স্বাগতিক যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ফক্সবরোর জিলেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার ভোর ৫টায় শুরু হয় ম্যাচটি। আগের দুই ম্যাচে দ্বিতীয়ার্ধে মাঠে নামলেও এদিন শুরুর একাদশেই মাঠে নামেন মেসি। মাঠে নেমে দ্বিতীয় মিনিটেই দর্শকদের মন ভরালেন। বল নিয়ে ভেনেজুয়েলার কয়েকজন খেলোয়াড়কে ফাঁকি দিয়ে দারুণ এক ক্রস করেছিলেন মেসি। তবে বলটি বিপদমুক্ত করেন ভেনেজুয়েলার গোলরক্ষক।

অষ্টম মিনিটেই হিগুয়াইনের গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। গোলটি হিগুয়াইন করলেও তাতে দারুণ অবদান ছিল মেসিরই। বার্সেলোনা ফরোয়ার্ড লম্বা করে ক্রস বাড়ান বক্সের ভেতরে। সেখান থেকে ভেনেজুয়েলার গোলরক্ষককে পরাস্ত করে বল জালে জড়িয়ে দেন নাপোলির স্ট্রাইকার হিগুয়াইন।

ব্যবধান বাড়াতেও বেশি সময় লাগেনি আর্জেন্টিনার। ২৮ মিনিটে নিজের দ্বিতীয় গোলে ব্যবধান দ্বিগুণ করেন হিগুয়াইন। নিজেদের ভুলেই গোলটি হজম করে ভেনেজুয়েলা। তাদের এক খেলোয়াড়ের ব্যাক-পাস ফাঁকায় পেয়ে যান হিগুয়াইন। গোলরক্ষককে কাটিয়ে সহজেই বল জালে জড়িয়ে দেন হিগুয়াইন।

৩২ মিনিটে ব্যবধান কমানোর সুযোগ এসেছিল ভেনেজুয়েলার সামনে। রনডন ডেনিয়েদের শট ডানদিকে ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন আর্জেন্টিনা গোলরক্ষক সার্জিও রোমেরো। দুই মিনিট পর পনডেনের দারুণ এক হেড পোস্টে লেগে ফিরলে আবার হতাশ হতে হয় ভেনেজুয়েলার সমর্থকদের।

৪০ মিনিটে আরেকটি দুর্দান্ত সেভ করে ভেনেজুয়েলাকে গোলবঞ্চিত করেন রোমেরো। বিরতির আগে একটি গোল শোধ করার সহজ সুযোগটিও কাজে লাগাতে পারেনি ভেনেজুয়েলা। পেনাল্টি পেয়েও গোল করতে পারেননি ম্যানুয়েল গানথের। তার শট সহজেই ধরে ফেলেন রোমেরো।

বিরতির পর ৬০ মিনিটে স্কোরলাইন ৩-০ করেন মেসি। বক্সের ভেতর নিকোলাস গাইতানের বাড়ানো বল ভেনেজুয়েলার গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিয়ে জালে জড়িয়ে দেন পাঁচবারের বর্ষসেরা এই খেলোয়াড়। এই গোলের মাধ্যমে আর্জেন্টিনার সর্বকালের সর্বোচ্চ গোলদাতা গ্যাব্রিয়েল বাতিস্তুতার ৫৪ গোলের রেকর্ড ছুঁয়ে ফেললেন মেসি।

৭০ মিনিটে একটি গোল শোধ করে ভেনেজুয়েলা। গুয়েরা মোরালেসের ক্রস থেকে রনডন জিমিনেজের হেড পোস্টে লেগে জালে জড়িয়ে যায়। অবশ্য পরের মিনিটেই আর্জেন্টিনাকে ৪-১ গোলে এগিয়ে দেন বদলি হিসেবে মাঠে নামা এরিক লামেলা। মেসির পাস থেকে লামেলার শট ভেনেজুয়েলের জাল খুঁজে নেয়। এই নিয়ে কোপা আমেরিকায় শেষ ১৪ ম্যাচে অপরাজিত থাকল ১৪ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

হিউস্টনে বাংলাদেশ সময় বুধবার সকালে প্রথম সেমি-ফাইনালে স্বাগতিক যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে ২৩ বছর পর বড় কোনো শিরোপা জয়ের লক্ষ্যে এগিয়ে চলা আর্জেন্টিনা।