ইন্দোনেশিয়ায় বন্যা ও ভূমিধসে ২৪ জনের মৃত্যু, নিখোঁজ ২৬

1466326821

আন্তর্জাতিক ডেস্ক– ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যা ও ভূমিধসে ২৪ জনের মৃত্যু ও আরো ২৬ জন নিখোঁজ হয়েছে। ভূমিধসে মানুষ তাদের বাড়িতেই চাপা পড়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

রবিবার এক কর্মকর্তা একথা বলেন। দুর্যোগ সংস্থার মুখপাত্র সুতোপো পুরউ নুগরোহো বলেন, শনিবার থেকে শুরু হওয়া প্রবল বর্ষণে জাভার মধ্যাঞ্চল জুড়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। কয়েক হাজার বাড়িঘর প্লাবিত হয়ে পড়েছে।

সুতোপো এক বিবৃতিতে বলেছেন, ‘প্রাথমিক তথ্য অনুযায়ী দেখা গেছে যে বন্যা ও ভূমিধসে জাভার মধ্যাঞ্চলে ২৪ জনের মৃত্যু ও আরো ২৬ জন এখনো নিখোঁজ রয়েছে।’

স্থানীয় টেলিভিশন চ্যানেলের ফুটেজে দেখা গেছে গ্রামবাসীরা বাড়তে থাকা পানির হাত থেকে রক্ষা পেতে বাড়ির ছাদে বসে আছে। তাদের গাড়ি ও বাড়িঘর পানিতে নিমজ্জিত হয়ে আছে।

ঘনবসতিপূর্ণ প্রদেশটির ভূমিধস প্রবণ এলাকাগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার পানির তোড়ে রাস্তায় চালকসহ বেশ কয়েকটি গাড়ি ভেসে গেছে। কাদা, পাথর ও পানির স্রোতের তোড়ে অনেক বাড়িঘরের ক্ষতি হয়েছে।

একটি এলাকায় পাঁচ ব্যক্তি তাদের বাড়িতেই চাপা পড়েছে। ওই গ্রামে ব্যাপক ভূমিধস হয়েছে। অপর এক ঘটনায় রাস্তা থেকে ধ্বংসস্তুপ ও জঞ্জাল পরিষ্কারের সময় নয় জন মারা গেছে।

সুতোপো এক বিবৃতিতে বলেন, ‘আকস্মিকভাবে একটি বড় ধরনের ভূমিধসে চাপা পড়ে রাস্তার গাড়ি এবং মানুষ। এই ঘটনায় নয় জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।’ তিনি আরো বলেন, উদ্ধারকর্মীরা নিখোঁজ ২৬ জনের সন্ধানে গ্রামগুলোতে তল্লাশী চালিয়ে যাচ্ছে।

দুর্গত অঞ্চল থেকে যারা বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে এসেছে তাদের সহায়তায় অস্থায়ী আশ্রয় শিবির খোলা হয়েছে।