‘পাকিস্তানের বিবৃতি একাত্তরের গণহত্যার দায় স্বীকারের শামিল’

abul-hasam

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, যুদ্ধাপরাধীদের পক্ষে অবস্থান নিয়ে পাকিস্তান সরকারের বিবৃতি প্রকৃতপক্ষে একাত্তরে গণহত্যায় সম্পৃক্ততা ও এর দায়-দায়িত্ব স্বীকার করে নেওয়ার শামিল। রবিবার জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সাংসদ বেগম পিনু খানের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মাহমুদ আলী বলেন, ১৯৭১ সালে পাকিস্তান সামরিক বাহিনী গণহত্যার প্রত্যক্ষ সহযোগী যুদ্ধাপরাধীদের মৃত্যুদণ্ড কার্যকর করার পর বিভিন্ন সময় পাকিস্তানের সংসদে নিন্দা প্রস্তাব গ্রহণ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঔদ্ধত্যপূর্ণ বিবৃতি দিয়েছে, যা একটি স্বাধীন দেশের অভ্যন্তরীণ বিষয়ে নির্লজ্জ হস্তক্ষেপ।

তিনি বলেন, পাকিস্তানের এই ধরনের কর্মকাণ্ড ও মন্তব্য নিঃসন্দেহে সম্পূর্ণ অসঙ্গত, পক্ষপাতদুষ্ট এবং পুরোপুরি অগ্রহণযোগ্য ও শিষ্টাচারবহির্ভূত।

জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরে নিন্দা জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিবৃতি দেয়া হয়। সেখানে বলা হয়, বাংলাদেশের জামায়াতের আমিরের একমাত্র অপরাধ ছিল, তিনি পাকিস্তানের সংবিধান ও আইন সমুন্নত রাখতে চেয়েছিলেন।

এছাড়াও জামায়াত নেতা আলী আহমান মো. মুজাহিদ, আব্দুল কাদের মোল্লা ও মো. কামরুজ্জামানের মৃত্যুদ্ল কার্যকরের প্রতিক্রিয়া জানিয়েছিল পাকিস্তান।