২ ঘণ্টায় শেষ ঈদের অগ্রিম টিকিট, হতাশ আগাম টিকিট প্রত্যাশীরা

tiket

সময়ের কণ্ঠস্বর- ঈদ মানেই নাড়ির টানে বাড়ি ফেরা। আর বাড়ি ফেরা মানেই আগের রাত থেকে লাইনে দাঁড়িয়ে বাস বা ট্রেনে যাত্রার অগ্রিম টিকিট কাটা। কয়েক ঘণ্টা লাইনে দাঁড়িয়ে কারও কাঙ্ক্ষিত টিকিট পেয়ে মুখে বিজয়ীর হাসি, কারও ব্যর্থ হয়ে খালি হাতে ফেরা। ঈদের আগের অগ্রিম টিকিট বিক্রির পুরোনো এ দৃশ্য বরাবরই চোখে পড়ে। তবে এবার দেখা যায় ভিন্ন চিত্র, শুরু হতে না হতেই শেষ!

ঈদুল ফিতর উপলক্ষে আজ সোমবার থেকে বাসের আগাম টিকিট বিক্রি শুরু হয়েছে। আর ট্রেনের অগ্রিম টিকিট দেওয়া হবে ২২ জুন থেকে। প্রথম দিনেই বাস টিকিট প্রত্যাশীরা হতাশ হয়েছেন। ২ ঘণ্টার মধ্যেই টিকেট বিক্রি শেষ হয়ে গেছে বলে টিকেট প্রত্যাশীদের অভিযোগ।

সোমবার রাজধানীর গাবতলী বাস টার্মিনালে আসা টিকেট প্রত্যাশা এমন কথাই জানান। কথা হয় রাজিব হোসেন নামে একজন টিকিট প্রত্যাশীর সঙ্গে। তিনি বলেন, কাউন্টারে কাউন্টারে ঘুরে বেড়াচ্ছি ৪ জুলাইয়ের তিনটি টিকিটের জন্য। কিন্তু ২ ঘণ্টা যেতে না যেতেই পাওয়া যাচ্ছে না টিকিট।

তিনি যাবেন বাগেরহাট। আজ সকাল থেকে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। তিনি ৪ জুলাইয়ের তিনটি টিকিটের জন্য হানিফ পরিবহনের বিভিন্ন কাউন্টারে ঘুরেছেন কিন্তু ওই দিনের টিকিট মেলেনি।

তিনি বলেন, ‘সকালে এখানে আসতে পারিনি। ১০ টার দিকে এখানে এসে তিনটি টিকিটের জন্য অনেক ঘুরেছি কিন্তু পাইনি।’

এ সময় তিনি অভিযোগ করে বলেন, ‘অনেক সময় বাস কাউন্টারের লোকজনের কাছে টিকিট থাকে। বেশি দাম পেলে তারা বিক্রি করেন। কিন্তু আজ আমার ভাগ্যে টিকিট মেলেনি। হয়তো সঠিক লোকের কাছে যেতেই পারিনি।’

কথা হয় হানিফ বাস কাউন্টারের এক কর্মীর সঙ্গে। তিনি বলেন, ‘ঈদ উপলক্ষে আগামী ৪ জুলাইয়ের টিকিটের চাহিদা খুব বেশি। কারণ ওই দিন প্রায় সব অফিস আদালত বন্ধ হয়ে যাবে। তাই সবাই ওই দিনই গন্তব্যে যাওয়ার জন্য রওনা দেবে। তাই আগামী ৪ জুলাইয়ের টিকিট ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যেই বিক্রি হয়ে গেছে।

ভোর থেকেই গাবতলী ও বাসগুলোর কাউন্টারে দেখা গেছে টিকিট প্রত্যাশীদের দীর্ঘ লাইন।

এসআর ট্রাভেলসের সহকারী মহাব্যবস্থাপক প্লাবন রহমান জানান, ৩০ জুন থেকে ৫ জুলাইয়ের মধ্যে আগাম টিকিট কিনতে আগ্রহীরা বেশি। একজন ব্যক্তি এক সঙ্গে সর্বোচ্চ চারটি কিনতে পারবেন বলেও জানান তিনি।

পবিত্র রমজান মাস শুরু হয়েছে গত ৭ জুন। ২৯ রোজা হলে দেশজুড়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী ৬ জুলাই। আর ৩০ রোজা হলে ঈদ হবে ৭ জুলাই।