মাদকের ‘স্বর্গরাজ্য’ নরসিংদী

nsd-gaja-avial 2

মোঃ হৃদয় খান, স্টাফ রিপোর্টার: দিন দিন মাদকের স্বর্গরাজ্যে পরিনত হচ্ছে নরসিংদী। আইন-শৃংখলা পরিস্থিতির অবনতির ফলে যত্রতত্র বিক্রি হচ্ছে মদ, গাঁজা ও হেরোইনসহ অন্যান্য মাদকদ্রব্য। বর্তমানে নরসিংদীর বিভিন্ন পয়েন্টে অবাধে বিক্রি হচ্ছে ইয়াবা, হেরোইনসহ বিভিন্ন মাদকদব্র্য। আর মাদকসেবীদের কাছে গাঁজা মিলছে যখন তখন। এ যেনো মেঘ না চাইতেই বৃষ্টি। বাড়িতে বসেই পেয়ে যাচ্ছে গাঁজা। আর প্রশাসনের কর্তাব্যক্তিদের অনৈতিক সুবিধা দিয়েই এসব অসামাজিক কর্মকাণ্ড চলছে বলেও অভিযোগ রয়েছে।

মাদকের ভয়াবহ ছোবলে ধ্বংস হচ্ছে যুবসমাজ। যে বয়সে পড়াশুনা ও খেলাধুলায় মনোযোগী হওয়ার কথা, সে বয়সে তাদেরকে স্বাভাবিক জীবন থেকে অনেক দূরে ঠেলে দিচ্ছে মাদকের নেশা। যুবকদের পাশাপাশি স্কুলগামী কিশোর ও পথশিশুরাও আসক্ত হয়ে পড়ছে সর্বনাশা মাদকের নেশায়। আর এ নেশায় আক্রান্ত হয়ে অন্ধকার জীবনে হারিয়ে যাচ্ছে অনেক তাজা প্রাণ। নেশা গ্রহণকারী শিশু-কিশোরদের মধ্যে বেশিরভাগই নিম্নবিত্ত পরিবারের সন্তান। যাদের বয়স ১৫ থেকে ২৫ বছর। ধূমপানের পাশাপাশি এসব যুবকরা গাঁজা, ফেন্সিডিল, জুতায় লাগানোর পেস্টিং (ড্যান্ডি), চোলাই মদসহ সর্বনাশা ইয়াবা ও হেরোইনে আসক্ত হয়ে পড়ছে। স্কুলগামী শিক্ষার্থীদের পাশাপাশি পথশিশুরাও ওসমানীনগর উপজেলার বিভিন্ন স্পটে মাদক সেবন করছে। হাত বাড়ালেই মিলছে ইয়াবা, হেরোইন, ফেন্সিডিলসহ বিভিন্ন ধরনের মাদক। আগামীতে যারা দেশের নেতৃত্ব দেবে সেই তরুণদের একটি বড় অংশ এখন ইয়াবা সেবন করে বিপথগামী হচ্ছে।

মাদক সহজলভ্য হওয়ায় দিন দিন সেবনকারী ও বিক্রেতারদের সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েই চলছে। অন্যদিকে, নেশার জন্য টাকা জোগাড় করতে বাড়ছে চুরি, ছিনতাইয়ের মতো একাধিক ছোট-বড় ঘটনা। প্রশাসনের পক্ষ থেকে এ ব্যাপারে চোখে পড়ার মত কোন উদ্যোগ গ্রহণ করতে দেখা যায়নি।

গোপন সূত্রে জানা যায়, শহরের একাধিক স্পটে রয়েছে মাদক ব্যবসায়ীদের শক্তিশালী সিন্ডিকেট। এ সিন্ডিকেটের বিরুদ্ধে সাধারণ জনগণ ভয়ে মুখ খুলতেও নারাজ। এসব বিষয়ে আইন-শৃঙ্খলা আরো জোড়দার করা প্রয়োজন বলে মনে করছেন অভিজ্ঞমহল।