SOMOYERKONTHOSOR

তামাক নিয়ন্ত্রন আইন বাস্তবায়নে বাজেটে অর্থ বরাদ্দ রাখার অঙ্গীকার করল ঠাকুরগাঁও পৌরসভা

ঠাকুরগাঁও প্রতিনিধি –  তামাক ও তামাকজাত দ্রব্যের অবাধ ব্যবহার আমাদের প্রতিনিয়ত হুমকির দিকে ঠেলে দিচ্ছে। তামাক সেবন পৃথিবীতে প্রতিরোধযোগ্য মৃত্যুর অন্যতম প্রধান কারণ।

তামাক সেবনের ফলে সারা পৃথিবীতে প্রতি ১০ জন প্রাপ্ত বয়স্ক মানুষের মধ্যে একজনের মৃত্যু ঘটে। প্রতি বছর পৃথিবীতে ৫৪ লক্ষ আর বাংলাদেশে ৯০ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে এই ঘাতক তামাক। দেশের অর্থনীতিক সমৃদ্ধির পাশাপাশি পরিবেশ ও জনস্বাস্থ্য রক্ষায় তামাক নিয়স্ত্রণের বিকল্প নেই।

গতকাল ১৬ জুন ঠাকুরগাঁও পৌরসভায় আসন্ন বাজেটে তামাক নিয়ন্ত্রণের উপর আলোচনায় বক্তারা উপরোক্ত কথা বলেন। ঠাকুরগাঁও পৌরসভার উদ্যোগে আয়োজিত এডভোকেসি সভায় উপস্থিত ছিলেন পৌরমেয়র মির্জা ফয়সাল আমীন। উক্ত সভায় পৌর কাউন্সিলর, প্রশাসনিক কর্মকর্তা, সচিব, প্রধান হিসাবরক্ষন কর্মকর্তা, স্যানেটারি ইন্সপেক্টর সহ অন্যন্যরা উপস্থিত ছিলেন। সভায় তামাক নিয়ন্ত্রণে স্থানীয় সরকারের ভূমিকা ও করনীয় সর্ম্পকে আলোচনা করেন এসিডির এডভোকেসি অফিসার শরিফুল ইসলাম শামীম। আলোচনা সভায় পৌর মেয়র বলেন গতবারও ঠাকুরগাঁও পৌরসভা তামাক নিয়ন্ত্রণে অর্থ বরাদ্দ রেখেছিল তার ধারাবাহিকতায় আসন্ন বাজেটে তামাক নিয়ন্ত্রণে অর্থ বরাদ্দ রাখবে এবং সেই সাথে আগামীতে তামাক সর্ম্পকে সচেতনতার জন্য স্বাস্থ্য মন্ত্রনালয় কর্তৃক নির্দেশিত পাবলিক প্লেসে বিতরনের জন্য ইনফোগ্রাফ প্রকাশ করার ঘোষনা দেন।