এবার চেক প্রতারণা মামলায় কারাগারে বিএনপি নেতা আসলাম

aslam-bnpoসময়ের কণ্ঠস্বর – এবার বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীকে চেক প্রতারণার আট মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে চট্টগ্রামের একটি আদালত।সোমবার চট্টগ্রাম মহানগর হাকিম আব্দুল কাদেরের আদালত আসলাম চৌধুরীর উপস্থিতিতে শুনানি শেষে এ আদেশ দেয়।

মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) ফখরুদ্দিন চৌধুরী বলেন, ‘৩৬ কোটি ৮ লাখ টাকার চেক প্রতারণার মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আদালত। সকালে তাকে এ মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে হাজির করা হয়েছিল।’

মহানগর হাকিম আদালতের বেঞ্চ সহকারী কফিল উদ্দিন জানান, সীতাকুণ্ডের দক্ষিণ ভাটিয়ারী এলাকার ‘সেভেন/বি অ্যাসোসিয়েট’ নামের একটি প্রতিষ্ঠানের নামে আসলাম চৌধুরী বিভিন্ন সময়ে পূবালী ব্যাংক থেকে ৩৬ কোটি ৮ লাখ টাকা ঋণ নেন। ঋণ পরিশোধের জন্য তিনি যমুনা ব্যাংকের চেক দিলেও অপর্যাপ্ত তহবিলের কারণে তা ব্যাংক কর্তৃক প্রত্যাখ্যাত হয়। ফলে ৩৬ কোটি ৮ লাখ টাকার চেক প্রতারণার অভিযোগে পূবালী ব্যাংকের সিডিএ করপোরেট শাখার সহকারী মহাব্যবস্থাপক এসএম ইয়াহিয়া ২০১৩-১৫ সালের মধ্যে ওই ৮টি মামলা করেন।

তিনি জানান, এর মধ্যে ২০১৪ সালের ২ জানুয়ারি চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম আদালতে ৬ কোটি ৭০ লাখ টাকার চেক প্রতারণার একটি মামলা করা হয়। এর আগে ২০১৩ সালের ২ ডিসেম্বর ৬ কোটি ৭০ লাখ টাকার চেক প্রতারণার আরেকটি মামলা করা হয়। এছাড়া ৩ কোটি ৭৮ লাখ টাকা করে চেক প্রতারণার অভিযোগে আরও ৬টি মামলা করা হয়। এর মধ্যে ২০১৫ সালের ১ এপ্রিল দুটি, ২২ মার্চ দুটি এবং ১৮ মার্চ দুটি মামলা করে পূবালী ব্যাংক কর্তৃপক্ষ।

এসব মামলা দায়েরের পর থেকে আসলাম চৌধুরী পলাতক ছিলেন। সম্প্রতি ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পাটির সদস্য মেন্দি এন সাফাদির সঙ্গে আসলাম চৌধুরীর একটি ছবি গণমাধ্যমে প্রকাশিত হয়; ওই রাজনীতিবিদের সঙ্গে তিনি ‘ষড়যন্ত্রমূলক বৈঠক’ করেছেন বলেও প্রকাশিত খবরে বলা হয়। পরে গত ১৫ মে রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে তাকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

এরপর ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্টের সঙ্গে হাত মিলিয়ে ‘বাংলাদেশে সরকার উৎখাত ষড়যন্ত্রের’ অভিযোগ এনে গত ২৬ মে আসলামের বিরুদ্ধে রাজধানীর গুলশান থানায় রাষ্ট্রদ্রোহের মামলা করেন ডিবির পরিদর্শক গোলাম রাব্বানী। এর আগে মতিঝিল ও লালবাগ থানায় করা নাশকতার দুই মামলায় গত ২৪ মে আদালতে হাজির করে তাকে গ্রেফতার দেখানো হয়।

পরে চেক প্রতারণা মামলায় আসলাম চৌধুরীকে গ্রেফতার দেখানোর আবেদন জানান বাদী এসএম ইয়াহিয়া।