রোজা রেখে খাওয়ার ব্যাপারে সচেতন না হলে অসুস্থ হতে পারেন

khbarr


লাইফস্টাইলঃ

সারাদিন রোজা রেখে খাওয়ার ব্যাপারে সচেতন না হলে অসুস্থ হয়ে পড়তে পারেন খুব সহজেই। তাই খাবারের ব্যাপারে সচেতন থাকা জরুরী। এছাড়া এবছরের রোজার প্রায় ১৫ ঘন্টা। আর তাই শরীরে শক্তি যোগান দেওয়ার জন্য প্রয়োজন স্বাস্থ্যকর খাবার। ইফতার ও সেহেরীতে অতিরিক্ত ভাজা পোড়া, তেল, চবি ও বাসি খাবার না খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

রোজার সময় ভাজা-পোড়া খাবার না হলে যেন আমাদের চলেই না! তবে ভাজা-পোড়া খাবার না খাওয়াই ভালো। পোড়া তেল, বাইরে ভাজা চপ, পিঁয়াজু, বেগুনি, কাবাব, হালিম ও মাংস-জাতীয় খাবার বিভিন্ন রোগের কারণ। আর তাই এ ধরনের খাবার খাওয়ার ফলে পেটের সমস্যা, মাথা ব্যথা, দুর্বলতা, ডায়রিয়া, আলসার ও বদ হজমের মতো আরো নানা ধরণের সমস্যা হতে পারে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের রেজিষ্ট্রার ডাক্তার ফজলুল কবির পাভেল বলছিলেন যারা নানা রোগে আক্রান্ত তারা রোজা রাখলে নানা সমস্যা তৈরী হতে পারে।

তিনি আরো বলেন রোজার সময় ইফতার ও সেহেরীতে অতিরিক্ত তেল যুক্ত ও বাশি খাবার অনেক রোগের জন্যই দায়ী। এবং সেই সাথে রেজিষ্ট্রার ডাক্তরের পরামর্শ ছাড়া কোন ওষধ খাওয়া উচিৎ নয় বলেও জানালেন তিনি এসময় ভালো থাকতে বাইরের তেল যুক্ত খাবার পরিহার করে শাকসবজি, ফলমূল ও পানি বেশি বেশি পান করা কথাও জানান তিনি।.