এ বছর থেকেই প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল

batil-somaponi

সময়ের কণ্ঠস্বর –   সোমবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, ‘এ বছর থেকেই পঞ্চম শ্রেণীর প্রাথমিক সমাপনী পরীক্ষা হচ্ছে না।’

গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব হুমায়ূন খালিদ বলেন,  সোমবার  সন্ধ্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান তাঁকে বলেছেন এ বছর থেকে সমাপনী পরীক্ষা উঠিয়ে দেওয়ার জন্য যেন মন্ত্রিসভায় প্রস্তাব পাঠানো হয়।

এর আগে সরকার পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের এ পরীক্ষাটি ২০১৭ সাল থেকে বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল। পরে অভিভাবক ও শিক্ষাবিদদের দাবির মুখে চলতি বছরেই এ পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত হয়।

প্রসঙ্গত, ইতিমধ্যে সরকার প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণী পর্যন্ত উন্নীত করেছে।

গত ১৮ মে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করে সরকার। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আগামী বছর থেকে অষ্টম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু গত কিছুদিন ধরে এ বছর থেকেই পঞ্চম শ্রেণি থেকে সমাপনী পরীক্ষা উঠিয়ে দেওয়ার দাবিতে আন্দোলন করছেন অভিভাবকেরা। পাশাপাশি একই বিষয়ে আদালতে একটি রিটও করা হয়েছে। সেখানে কেন এ বছর থেকে এ পরীক্ষা বাতিল হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। এমন প্রেক্ষাপটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নতুন এই সিদ্ধান্ত নিল।