ব্যবহারিক পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে প্রতিবাদ বিক্ষোভ

মাজহারুল ইসলাম লিটন, ডিমলা প্রতিনিধি:


maramari

নীলফামারীর ডিমলায় ৩টি কলেজে ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীদের নিকট বাধ্যতামূলক অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ। উপজেলার ইসলামিয়া ডিগ্রী কলেজ, জনতা মহা বিদ্যালয় ও ডিমলা মহিলা মহা বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিকট ব্যবহারিক পরীক্ষায় বাধ্যতামূলকভাবে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

ডিমলা ইসলামিয়া কলেজের শিক্ষর্থী মাহমুদার রহমান রাব্বী, ইব্রাহীম কামাল রনি, রিপন ইসলাম, জনতা কলেজের নূর আলম, শাহিন আলম, জাবেদ ইসলাম ও ডিমলা মহিলা কলেজের তাছমিন, বৃষ্টি, রিনা, লতা ও রিমা অভিযোগ করে বলেন, পরীক্ষার আগে ফরম পূরনের সময় রশিদের মাধ্যমে ব্যবহারিক পরীক্ষার নির্ধারিত ফি আদায় করা হলেও। আমাদের নিকট ব্যবহারিক খাতা প্রতি১শ ৫০ টাকা ও স্বাক্ষর বাবদ ২৫০ টাকা (মোট ৪ শত টাকা) দাবী করা হয়। দাবীকৃত ব্যবহারিক ফি না দেয়ায় সংশ্লিষ্ট কলেজ শিক্ষকগণ আমাদের খাতার স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান।

আমরা বার বার খাতায় স্বাক্ষর করার অনুরোধ জানালেও ডিমলা ইসলামিয়া কলেজের মনোবিজ্ঞান বিষয়ের প্রভাষক রেজাউল কবীর রেজা, জনতা কলেজের প্রভাষক মোঃ লেলিন খাতা বাবদ ১ শ ৫০ টাকা, স্বাক্ষর বাবদ ২শ ৫০ টাকা ও ডিমলা মহিলা কলেজের বিজ্ঞান বিভাগের প্রভাষক খাতায় স্বাক্ষর বাবদ ২ শত টাকা করে না পাওয়া পযন্ত খাতায় স্বাক্ষর করবেন না বলে জানিয়ে দিলে। শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে বিক্ষোভ করে অধ্যক্ষের কক্ষের সামনে অবস্থান করলে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

এ বিষয়ে শিক্ষার্থীরা শিক্ষাবোর্ড চেয়ারম্যান সহ বিভিন্ন দপ্তরে অতিরিক্তি ফি আদায়ের বিষয়ে সংশ্লিষ্ট কলেজের প্রভাষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার জন্য লিখিত আবেদন করেন। এ বিষয়ে সংশ্লিষ্টি করেজের প্রভাষকদের সাথে মোবাইল ফোনে একাধিকবার যোগাযােগ করার চেষ্টা করা হলেও তাদের পাওয়া যায়নি।