সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস চলাচল বন্ধ

bus

সময়ের কণ্ঠস্বর- পরিবহন শ্রমিকদের দুই পক্ষে মারামারির জের ধরে ঢাকার সায়েদাবাদ থেকে দূরপাল্লার কোনো বাসই চলছে না। দক্ষিণের চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী, সিলেটগামী অনেক যাত্রী মঙ্গলবার সকালে সায়েদাবাদে গিয়ে কোনো বাস না পেয়ে অপেক্ষায় আছেন। তবে বাস কখন চলবে, কেউ বলতে পারছেন না।

খোঁজ নিয়ে জানা যায়, রাজধানীর গুলিস্তান, মতিঝিলসহ কয়েকটি এলাকায় কোনো ধরনের বাস নেই। এসব এলাকায় লোকজন রিকশায় ও হেঁটে পারাপার হচ্ছেন। এ ছাড়া রাজধানীর সায়েদাবাদে বলাকা পরিবহনের একটি বাস আড়াআড়ি করে রাখা হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা আবু নাসের বলেন, শ্রমিকদের অফিস-দখল বেদখল নিয়ে এ ঘটনার সূত্রপাত। এ বিষয়ে সকালে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া এবং মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে কথা বলেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি মন্ত্রণালয়ের সচিবকে বিষয়টি দেখার দায়িত্ব দিয়েছেন। একই সঙ্গে শ্রমিক নেতাদের সঙ্গে কথা বলে সমস্যাটি দ্রুত সমাধানের নির্দেশ দিয়েছেন।

প্রসঙ্গত, গুলিস্তানে একটি কার্যালয়ের দখল নিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন এবং ঢাকা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের দ্বন্দ্বে এই দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের।

বঙ্গভবনের পূর্ব দিকে শ্রমিক ইউনিয়নের ওই কার্যালয়টি আগে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের নিয়ন্ত্রণে ছিল। রবিবার রাতে ঢাকা জেলা শ্রমিক ইউনিয়ন তা দখলে নিলে বিবাদ শুরু হয়।

সোমবার দুপুরে শ্রমিকদের দুপক্ষের সংঘর্ষের কারণে তিন ঘণ্টা হানিফ ফ্লাইওভারে দিয়ে যান চলাচল বন্ধ ছিল। বিকালে পুলিশের হস্তক্ষেপে গাড়ি চলাচল পুনরায় শুরু হয়।