আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সাকিব চারে, ষোলোতে মাশরাফি, মুস্তাফিজের অবস্থান কোথায়?

স্পোর্টস আপডেট ডেস্ক – সদ্য শেষ হয়েছে ভারতে অনুষ্ঠিত আইপিএলের জমজমাট আসর। সেখানে দারুণ চমকে দেখিয়েছেন বাংলাদেশের কাটার পেসার মুস্তাফিজুর রহমান। মুস্তাফিজের পারফর্মেন্সের কাছে অসহায় অবস্থায় ছিলেন এক বিশ্বসেরা ক্রিকেটার। সেই আসরে প্রায় সম্পূর্ণ সময় মাঠের বাইরেই কাটাতে হয়েছে নিউজিল্যান্ডের সেরা পেসার বোল্টকে।

আইপিএল তো শেষ হয়েছে। এদিকে সদ্য ঘোষিত আইসিসির ওয়ানডে বোলার র‌্যাঙ্কিয়ে চমকই দেখালেন বোল্ট। সেরা বোলারদের তালিকায় রয়েছে তার নাম। আইসিসির দ্বিতীয় বর্ষসেরা বোলার হয়েছেন তিনি। তবে খুবই কম ম্যাচ খেলার কারণে শীর্ষে ওঠা হয়নি মুস্তাফিজের।

তবে একটি প্রশ্ন এসেছে সামনে। আইপিএলে মুস্তাফিজের কাছে অসহায় বোধ করা বোল্টের অবস্থানই যদি এমন হয় তবে আসন্ন ভবিষ্যতে মুস্তাফিজের অবস্থান হবে কোথায়? কয়েকটি ওয়ানডে ম্যাচ খেলেই মুস্তাফিজ এই তালিকায় ৪৬ নম্বরে উঠে এসেছেন। মুস্তাফিজুর রহমান ধীরে ধীরে পরিণত হয়ে উঠবেন। তিনি বাংলাদেশকে একটি ফরমেটে শীর্ষে নিয়ে যাবেন বলে ধারনা করা হচ্ছে।

mus-boltদু:খজনক হলেও সত্য এখন পর্যন্ত বাংলাদেশের কোনো বোলার বা ব্যাটসম্যান আইসিসিতে নাম্বার ওয়ান হতে পারেননি। বাংলাদেশের কীর্তি অলরাউন্ডার র‌্যাঙ্কিয়ে রয়েছে। সাকিব আল হাসান এ গর্ব এনে দিয়েছেন বাংলাদেশের মানুষকে।

আইসিসির সর্বশেষ ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বোলারদের বিভাগে শীর্ষ চারে উঠে এসেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এই বিভাগে বাংলাদেশ অধিনায়ক পেসার মাশরাফি বিন মুর্তজা আছেন ষোলো নম্বরে। তবে ব্যাটসম্যানদের ক্যাটাগরিতে শীর্ষ দশে নেই বাংলাদেশের কোনো ক্রিকেটার।

শীর্ষ বোলারদের তালিকায় বাংলাদেশের আরাফাত সানি ৪৩ ও রুবেল হোসেন ৪৪ নম্বরে অবস্থান করছেন। সর্বশেষ প্রকাশিত এই তালিকায় মুস্তাফিজ রহমান রয়েছেন ৪৬ নম্বরে।

এই তালিকায় শীর্ষে ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুনীল নারাইন। দুইয়ে কিউই পেসার ট্রেন্ট বোল্ট, তিনে প্রোটিয়া স্পিনার ইমরান তাহির। পাঁচ থেকে দশে রয়েছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার মিশেল স্টার্ক, ম্যাট হেনরি, দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন, মরনে মরকেল, পাকিস্তানের মোহাম্মদ ইরফান এবং ইংল্যান্ডের মঈন আলী।

ব্যাটিংয়ে এক নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার এবিডি ভিলিয়ার্স। ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি রয়েছেন দুইয়ে। তিন নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার হাশিম আমলা।

icc-odi-rangkingচার থেকে দশে রয়েছেন যথাক্রমে শ্রীলঙ্কান দিলশান, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, মার্টিন গাপটিল, ভারতের রোহিত শর্মা, দ. আফ্রিকার কুইন্টন ডি কক, ইংল্যান্ডের জো রুট আর ভারতের ওপেনার শিখর ধাওয়ান।

এই তালিকায় বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম আছেন ১৯ নম্বরে। ওপেনার সৌম্য সরকার ২০, বাঁহাতি ওপেনার তামিম ইকবাল ২৪ ও সাকিব ৩০তম স্থানে রয়েছেন। এ ছাড়া পঞ্চাশের মধ্যে রয়েছেন বাংলাদেশের আরো দুই ব্যাটসম্যান। নাসির হোসেন ৪২তম ও মাহমুদউল্লাহ ৪৯তম। আর ৮৯তম তরুণ ব্যাটসম্যান সাব্বির রহমান।