চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে নিহত দুই বাংলাদেশীর লাশ ফেরত দিয়েছে বিএসএফ

capainobabgonj- i bangladeshi

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার চাড়ালডাঙ্গা সীমান্তে বিএসএফ এর গুলিতে নিহত দুই বাংলাদেশীর লাশ ফেরত দিয়েছে বিএসএফ। ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকে পরিচয় নিশ্চিত হবার পর আজ মঙ্গলবার দুপুর ১২টার দিকে সেক্টর কমান্ডার পর্যায়ে আবারও পতাকা বৈঠকের মাধ্যমে দুই বাংলাদেশীর লাশ হস্তান্তর কার্যক্রম সম্পন্ন হয়েছে।

এ ঘটনার কড়া প্রতিবাদ জানিয়ে আগামীতে সীমান্তে যেন কোন হতাহতের ঘটনা না ঘটে সেদিকেও সজাগ দৃষ্টি রাখার কথা বলা হয়েছে বিএসএফ প্রতিনিধি দলকে। নিহতরা হচ্ছে, জেলার গোমস্তাপুর উপজেলার রাধানগর ইউনিয়নের বেদপুর গ্রামের হুকমত আলীর ছেলে শাহজাহান আলী ভুটু (৩২) এবং একই ইউনিয়নের চাড়ালডাঙ্গা গ্রামের দাউদ আলীর ছেলে জোবদুল হক ভাদু (৩৪)।

উল্লেখ্য, রবিবার দিবাগত রাত ২টার দিকে গোমস্তাপুর উপজেলার চাড়ালডাঙ্গা সীমান্তের ২১৯/৭ আর ও ২১৯/৯ আর পিলারের মাঝামাঝি নদীর ওপারে সীমান্তের শুণ্যরেখার ১৫০ গজ কাঁটাতারের বেড়ার ভেতরে ভারতের মালদহ জেলার অনুরাধাপুর রুহিমারী ডারা এলাকায় বিএসএফ এর গুলিতে নিহত হয় ২ বাংলাদেশী গরু ব্যবসায়ী। লাশ দুটি নিয়ে গিয়ে বিএসএফ ভারতীয় পুলিশের নিকট হস্তান্তর করে। তাঁরা লাশ দুটির ময়না তদন্ত করে। মঙ্গলবার দুপুরে ৪৩ বিজিবি’র (নওগাঁ) অধিনায়ক লে. কর্ণেল জাহিদ হাসান বিএসএফ এর গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করেছেন।

capainobabgonj- i bangladeshi 2

তিনি জানান, যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে বিএসএফ এর কাছ থেকে ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর প্রক্রিয়া শেষে নিজ নিজ পরিবারের কাছে লাশ বুঝিয়ে দেয়া হয়েছে। নিহতদের পরিবারের প্রতি বিএসএফ এবং বিজিবির পক্ষ থেকে সমবেদনা জানানো হয়েছে ।

গোমস্তাপুর থানার ওসি (তদন্ত) মো. ইব্রাহীম জানান, লাশ হস্তান্তরের সময় ভারতীয় পুলিশ পক্ষে হবিপুর থানার অফিসার ইনচার্জ জয়ন্ত কুমার দত্ত, নিহতের পরিবারের লোকজন সহ বিজিবি, বিএসএফ ও দুদেশের অনান্য পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তিনি আরো জানান, ভারতে ময়না তদন্ত সম্পন্ন হওয়ায় বাংলাদেশে আর ময়নাতদন্ত করা হবে না। উল্লেখ্য, জবদুল হক ভাদু ও শাহাজাহান আলী ভুটুসহ ৮/৯ জন বাংলাদেশী গরু আনার জন্য রবিবার রাত ২টার দিকে ভারতীয় সীমানায় ঢুকে। এসময় বিএসএফ তাদেরকে লক্ষ্য করে গুলি ছুঁড়ে। এতে অন্যান্যরা প্রাণে বেঁচে পালিয়ে এলেও জবদুল হক ভাদু ও শাজাহান আলী ভুটু গুলি বিদ্ধ হয়ে ঘটনাস্থলে মারা যায়।