গ্রিন টি’র দারুন সব ব্যবহার আপনি জানেন কি ?

নিশীতা মিতু, লাইফস্টাইল ফিচার এডিটর, সময়ের কণ্ঠস্বর। 
স্বাস্থ্য ও সৌন্দর্য সচেতন মানুষদের কাছে গ্রিন টি অতি পরিচিত নাম। এই গ্রিন দুইভাবে আপনার উপকার করতে পারে। প্রথমত গ্রিন টি পান করা আর দ্বিতীয়ত গ্রিন টির উপাদান ত্বকে ব্যবহার করা।

কেন পান করবেন গ্রিন টি? এমন প্রশ্ন যদি আপনার মনে আসে তবে জেনে রাখুন উচ্চ এন্টিঅক্সিডেন্টে ভরপুর এই পানীয় আপনাকে যাবতীয় রোগ থেকে দূরে রাখতে সহায়তা করবে। আর বাড়তি পাওয়া হিসেবে মুটিয়ে যাওয়া দূর করা তো আছেই।

গ্রিন টি নিয়ে গবেষণার শেষ নেই। এক গবেষণায় প্রকাশিত নিয়মিত গ্রিন টি পান করলে আপনার দেহ থাকবে সতেজ। গ্রিন টি চেহারার বয়সের ছাপ দূর করে। আপনি যদি ত্বকের ব্রণ, র‍্যাশের সমস্যার ভুগে থাকেন, তবে নিঃসন্দেহে গ্রিন টি যাদুর মত কাজ করবে আপনার জন্য।

ওজন কমানোর ক্ষেত্রেও গ্রিন টির প্রভাব অত্যাধিক। গ্রিন টি আপনার দেহের টক্সিনের হার কমিয়ে দিবে। নিয়মিত ৩/৪ কাপ গ্রিন টি পানে আপনি পেতে পারেন মেদহীন পেট। কোমরের চর্বি কমাতেও এটি বেশ ভালো কাজ করে।

green-tea

গ্রিন টি পানের উপকারিতা তো জানলেন এবার তবে জেনে নিন গ্রিন টি কি করে ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন।

গ্রিন টি, গোলাপজলঃ এর জন্য আপনার লাগবে ১/২ কাপ পানি, ২টি গ্রিন টি ব্যাগ, ১/২ কাপ গোলাপ জল।
পানি গরম করে এতে দুটি টি ব্যাগ দিয়ে দিন। ১৫ মিনিট ভিজতে দিন। এবার টি ব্যাগ সরিয়ে মিশ্রণে গোলাপ জল মেশান। পানি ঠান্ডা হলে মিশ্রনটি স্প্রে বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। বাইরে থেকে ফিরলেই খানিকটা মিশ্রণ মুখে স্প্রে করে নিবেন। ত্বকে সতেজতা ফিরে পাবেন। মেকআপ যদি ত্বকে দীর্ঘস্থায়ী করতে চান তবে এই মিশ্রণ বেশ কাজ করবে আপনার জন্য।

গ্রিট টি, মধু ফেসপ্যাকঃ এর জন্য আপনার লাগবে গ্রিন টি পাউডার, মধু, টকদই আর একটি ডিমের কুসুম।
সবগুলো উপকরন একটি বাটিতে নিয়ে পেস্ট তৈরি করুন। মধু ও টকদই এর চেয়ে গ্রিন টির পরিমাণ যেন বেশি হয় (গ্রিন টি’র গুড়া বলতে টি ব্যাগ চিরে পাওয়া গুড়ার কথা বলা হয়েছে)।

এবার পেস্টটিকে ব্রাশের সাহায্যে পুরো মুখে ভালো করে লাগিয়ে নিন। ব্রাশ না থাকলে, হাত দিয়ে আলতো করে লাগিয়ে নিতে পারেন।
এবার ১৫ – ৪০মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বকে সতেজতা পাবেন সেই সাথে ব্রণের সমস্যা দূর হবে।
গ্রিন টি পানের পর টি ব্যাগ ফেলে না দিয়ে কিচ্ছুক্ষণ চোখের উপর দিয়ে রাখতে পারেন। চোখের কালো ভাব দূর হবে সেই সাথে চোখের নীচের ফোলাভাবও কমবে।
দেখলেন তো, সাধারণ গ্রিন টি আপনার কত্ত উপকারে আসতে পারে। তাই গ্রিন টি পান করুন এবং ফেস প্যাকও ব্যবহার করুন।