পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল কিন্তু থাকছে অষ্টম শ্রেণিতে

সময়ের কণ্ঠস্বর –   প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত হওয়ায় দু’টি সমাপনী পরীক্ষা নেওয়ার যৌক্তিকতা নেই। এ বছর থেকেই পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা উঠে যাচ্ছে। অষ্টম শ্রেণিতে হবে প্রাথমিক সমাপনী পরীক্ষা।’  মঙ্গলবার (২১ জুন) সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান  বলেন  । 

batil-psc-

তিনি বলেন,  এখন আনুষ্ঠানিকভাবে শিগগিরই তা অনুমোদনের জন্য মন্ত্রিসভায় পাঠানো হবে।

মন্ত্রী বলেন, ‘অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার নাম ও অন্যান্য বিষয়গুলোর বিষয়ে সিদ্ধান্ত নিতে মন্ত্রিসভায় একটি প্রস্তাব যাবে।’

গত ১৮ মে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত করে সরকার। এরপর প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছিল, শেষবারের মতো এ বছর পঞ্চম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা নেবে। এ নিয়ে গত কিছুদিন ধরেই আন্দোলন করছেন অভিভাবকেরা।

একই সঙ্গে এ বছর থেকেই কেন পঞ্চম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা বাতিল করা হবে না, তা নিয়ে একটি উচ্চ আদালতে রিট হয়। এ বিষয়ে আদালত রুল-নিশিও জারি করে। এ পরিপ্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নতুন সিদ্ধান্ত নিল।

সোমবার (২০জুন) রাতে প্রাথমিক ও গণশিক্ষা সচিব হুমায়ুন খালিদ বলেন, মন্ত্রী তাঁকে নির্দেশ দিয়েছেন, এ বছর থেকেই পঞ্চম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা বাতিলের জন্য মন্ত্রিসভায় যেন প্রস্তাব পাঠানো হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, মন্ত্রী সোমবার সরকারের শীর্ষ মহলের সঙ্গে এ বিষয়ে কথা বলেন। বিষয়টি নিয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা যা বলি বা করি, তা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়েই করি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, আমি নিশ্চিত হয়েই বলছি, ‘বছর থেকেই পঞ্চম শ্রেণি শেষে সমাপনী পরীক্ষা থাকবে না। একেবারেই অষ্টম শ্রেণি শেষে হবে এ পরীক্ষা। পরীক্ষার নাম প্রাথমিক স্কুল সার্টিফিকেট (পিএসসি) হবে কিনা, তা ঠিক করবে মন্ত্রিসভা।’