মেডিক্যাল প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে এবার আগাম ‘প্রতিরোধমূলক’ ব্যবস্থা

koching-batil-

সময়ের কণ্ঠস্বর –    চলতি বছরের সেপ্টেম্বরে মেডিক্যাল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে এবার আগাম ‘প্রতিরোধমূলক’ ব্যবস্থা  হিসাবে  বন্ধ হতে পারে মেডিক্যাল ভর্তি কোচিং   পরীক্ষার আগে-পরে ফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগমাধ্যম ।

গত কয়েক বছর প্রশ্নপত্র ফাঁস বন্ধ ও ফাঁস কৃত প্রশ্নে অনুষ্ঠিত পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলন করছেন  পরীক্ষার্থী ও অভিভাবকরা ও প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো  । পরীক্ষা স্থগিতের জন্য উচ্চ আদালতে রিটও হয়। বিষয়টি নিয়ে সরকারও বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়ে। এ বাস্তবতায় ভর্তি পরীক্ষা পদ্ধতির ধরন, প্রশ্নপত্র ফাঁস বা ফাঁসের গুজবসহ যে কোনো ধরনের ‘ষড়যন্ত্র’ রোধে পদক্ষেপ গ্রহণে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম গতকাল মঙ্গলবার দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠকে বসেন। ওই বৈঠকে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা, মেডিক্যাল কলেজের প্রধান, চিকিৎসক নেতা, সিভিল সোসাইটি ও গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে অংশগ্রহণকারীরা মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা কেন্দ্রের সংখ্যা হ্রাস, মেডিক্যাল কোচিং সেন্টার বন্ধ, পরীক্ষার আগে-পরে ফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ রাখার বিষয়ে মত দেন। কোচিং সেন্টার বন্ধের বিষয়টির ওপর কয়েকজন জোরালো যুক্তি উপস্থাপন করেন। মন্ত্রীও তাদের সঙ্গে একমত পোষণ করেন।