যুদ্ধাপরাধের দায়ে কঙ্গোর ভাইস প্রেসিডেন্টের কারাদণ্ড

vais

আন্তর্জাতিক ডেস্ক- আফ্রিকার দেশ কঙ্গোর সাবেক ভাইস প্রেসিডেন্ট ও বিদ্রোহী নেতা জেন-পিয়েরে বেমবাকে ১৮ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। অনুগত বাহিনীর গণহত্যা ও ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় মঙ্গলবার নেদারল্যান্ডসের হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত বেমবার বিরুদ্ধে এ রায় দেন।

বেমবার বিরুদ্ধে কারাদণ্ড বিশেষ গুরুত্ব বহন করে। এই প্রথম আফ্রিকার কোনো নেতার বিরুদ্ধে তাঁর অনুসারীদের গণহত্যা ও ধর্ষণের অভিযোগে দণ্ড হলো। বেমবার আইনজীবীরা জানান, আদালতের রায়ের বিরুদ্ধে তাঁরা আপিল করবেন।

বিবিসি জানায়, ২০০২-০৩ সালে বেমবার অনুসারী বিদ্রোহীরা কঙ্গোর প্রতিবেশী দেশ মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে গণহত্যা চালায় ও ধর্ষণ করে। তিনি বিদ্রোহীদের কর্মকাণ্ড বন্ধে ব্যর্থ হন।

হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচারক সিলভিয়া স্টেইনার বলেন, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে নিজের অনুগত বাহিনীর কর্মকাণ্ড নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছেন বেমবা। সেখানে গণহত্যা ও ধর্ষণ করেছে ওই বিদ্রোহীরা।

আদালতের রায়ে বলা হয়, হত্যা ও ধর্ষণের অভিযোগে বেমকাকে ১৬ থেকে ১৮ বছর কারাভোগ করতে হবে। এরই মধ্যে আট বছর কারাভোগ করেছেন বেমবা। তাই আদালত ঘোষিত দণ্ড থেকে এ সময় বাদ দেওয়া হবে।