ফালুজা মুক্তির অভিযানে ২,৫০০ সন্ত্রাসী নিহত

faluja


আন্তর্জাতিক ডেস্কঃ

ইরাকের একজন শীর্ষ সেনা কমান্ডার জানিয়েছেন, কৌশলগত দিক দিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ শহর ফালুজা মুক্ত করার মাসব্যাপী অভিযানে অন্তত ২,৫০০ উগ্র আইএসআইএল বা দায়েশ সন্ত্রাসী নিহত হয়েছে।

ফালুজা মুক্তি অভিযানের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আবদুল ওয়াহাব আস-সাদি জানান, মে মাসের গোড়ার দিকে যখন সামরিক অভিযান শুরু হয় তখন ফালুজা শহরে ৩,৫০০ থেকে ৪,০০০ সন্ত্রাসী ছিল। অভিযান শেষে তার মধ্য থেকে ২,৫০০ সন্ত্রাসী মারা গেছে। জেনারেল সাদি ইরাকের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আস-সুমারিয়াকে জানান, ফালুজা শহরে যে দায়েশ সন্ত্রাসীরা ছিল তাদের মধ্যে শতকরা ১৫ ভাগ ছিল বিদেশি নাগরিক। তিনি আরো জানান, ফালুজা অভিযানের সময় দায়েশ সন্ত্রাসীদের সঙ্গে সম্পর্ক থাকার সন্দেহে ১,০৮৬ জনকে আটক করা হয়েছে।

এদিকে, ইরাকের স্পেশাল ফোর্সের কামন্ডার ব্রিগেডিয়ার জেনারেল হায়দার আল-ওবেইদি জানিয়েছেন, ইরাকি বাহিনী ফালুজার আশপাশের শুত্রা ও জুগাইফি এলাকার নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে। এছাড়া, ইরাকি সেনাদের ইঞ্জিনিয়ার কোর এখন ফালুজা শহরের রাস্তা ও ঘর-বাড়ি থেকে বিস্ফোরক পরিষ্কার করার কাজ করছে। তার হিসাব মতে- ফালুজার শতকরা ৮০ ভাগ এলাকা এখন সেনাবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।