নীলফামারীতে ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি কমতে শুরু করেছে !

Tista-picture

মোঃ মহিবুল্লাহ্ আকাশ, স্টাফ করেসপন্ডেন্ট: বর্ষা মৌসুমের শুরুতেই গত দুই দিনের বর্ষন আর উজানের ঢলে ফুসে উঠেছে তিস্তা নদী। বুধবার সকাল ৬টা থেকে নীলফামারী ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে বিকেলে পানি কিছুটা কমলেও ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে রেখেও পানির তোড় সামলাতে হিমসিম খাচ্ছে। বর্ষা মৌসুমের শুরুতেই তিস্তা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় ব্যারেজের উজান ও ভাটিতে যে সেব এলাকার বাড়ি ঘরে পানি উঠেছিল তা এখন কমতে শুরু করেছে। এতে কিছুটা হলেও দুর্ভোগে পড়েছে মানুষজন।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজার রহমান জানান, গত দু’দিনের ভারী বর্ষন ও উজানের ঢলে ফুসে উঠেছে তিস্তা নদী। আজ সকাল ছয়টায় বিপদসীমার ২৬ সেন্টিমিটার, নয়টা ও দুপুর ১২টায় ২২ সেন্টিমিটার, বিকেল তিনটায় ১৫সেন্টিমিটার ও সন্ধ্যা ছয়টায় ১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয় ।

তিনি আরও বলেন, তিস্তা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত মানুষের বাড়ি ঘর থেকে নেমে যেতে শুরু করেছে। এতে তাদের কষ্ট অনেকটাই লাঘব হচ্ছে।

খালিশা চাপানী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান বলেন, হঠাৎ করে তিস্তার পানি বিপদসীমার উপর দিয়ে বয়ে যাওয়ায় ব্যারেজের উজান ও ভাটিতে বাইশপুকুর, ছোটখাতা, ছাতুনামা, ভেন্ডাবাড়ি, চর খড়িবাড়ি ও খড়িবাড়ি এলাকায় উঠেছিল হাটু পানি। এসব এলাকার যোগাযোগ ব্যবস্থা সাময়িকভাবে প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়ে। তবে পানি কমতে শুরু করায় জন দুর্ভোগ অনেকটাই কমে গেছে।