একসঙ্গে ২০টি উপগ্রহ উৎক্ষেপণ করে রেকর্ড গড়ল ভারতের ইসরো

isroআন্তর্জাতিক ডেস্ক: কাউন্টডাউন চলছে। বুধবার সকাল ৯ টা ২৬ মিনিটে ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে ২০টি উপগ্রহ উৎক্ষেপণ করেছে ইসরো। যার মধ্যে রয়েছে ভারতের কার্টোস্যাট ২ সিরিজের স্যাটেলাইট যা পৃথিবীর ছবি তুলে ধরবে। এই উৎক্ষেপনের সঙ্গে সঙ্গেই নয়া পালক যোগ হবে ইসরোর সাফল্যে।
এই ২০টি স্যাটেলাইটের মধ্যে ভারত ছাড়াও জার্মানি, কানাডা এবং ইন্দোনেশিয়ার উপগ্রহ রয়েছে। View Photos ২০টি স্যাটেলাইট উৎক্ষেপণ করে রেকর্ড গড়তে চলেছে ইসরো মহাকাশে পাড়ি দিল PSLV-C 34। কার্টোস্যাট ২-এর সঙ্গে থাকবে সহযোগী আরও কিছু উপগ্রহ। এই উপগ্রহ আগে মহাকাশে পাড়ি দেওয়া কার্টোস্যাট ২, ২এ এবং ২বি-র সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।
এই কার্টোস্যাট ২সিরিজের ওজন ৫৬০ কেজি। ইসরোর তরফে জানানো হয়েছে, এই ২০ টি উপগ্রহের সামগ্রিক ওজন ১,২৮৮ কেজি। যে উপগ্রহগুলি উৎক্ষেপন করা হয়েছে তার মধ্যে সবচেয়ে ভারি কার্টোস্যাট ২ এবং সবচেয়ে হাল্কা পুণে ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্রদের তৈরি করা স্বয়ম উপগ্রহটি। যার ওজন মাত্র ১ কেজি। স্বয়মের পাশাপাশি চেন্নাইয়েপ সত্যবামা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের তৈরি সত্যবামা স্যাট উপগ্রহটিও এই অভিযানের অংশ। এই অভিযানে জার্মানি, কানাডা এবং ইন্দোনেশিয়ার উপগ্রহ ছাড়াও ভারতের বিশ্ববিদ্যালয়ের ২টি উপগ্রহ রয়েছে। পাশাপাশি ইন্দোনেশিয়ার LAPAN A3, জার্মানির BIROS, আমেরিকার SKYSAT GEN 2-1, জার্মানির MVV-র মতো মাইক্রো উপগ্রহও রয়েছে।
ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা সংক্ষেপে ইসরো এর আগেও একাধিকবার একসঙ্গে একাধিক উপগ্রহের উৎক্ষেপণ করেছে ঠিকই তবে, এবারের ২০টি উপগ্রহের একসঙ্গে উৎক্ষেপণ এখনও পর্যন্ত ইসরোর সবচেয়ে বড় উৎক্ষেপণ। এই ২০টি উপগ্রহের উৎক্ষেপন হতে সময় নেয় ২৬ মিনিট ৩০ সেকেন্ড।