শ্বাসরুদ্ধকর ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজ জিতে নিলো ভারত

স্পোর্টস আপডেট ডেস্ক –

হারারে স্পোর্টস ক্লাবে তৃতীয় ও শেষ টি২০ ম্যাচে মুখোমুখি হয়েছিল জিম্বাবুয়ে এবং ভারত। টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ে অধিনায়ক ক্রিমার। নির্ধারিত বিশ ওভার শেষে ৬ উইকেটে ১৩৮ রান সংগ্রহ করে ভারত। জবাবে ব্যাট করতে নেমে ১৩৫ রানে থামে জিম্বাবুয়ে। ফলে ৩ রানের জয় পায় ভারত।

সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতের শেষ বলে প্রয়োজন ছিল ৪ রান কিন্তু ধোনি সেই বলে ১ রান নিতে সক্ষম হয়েছিলেন। ভারত ম্যাচ হেরেছিল ২ রানে। সিরিজের তৃতীয় ম্যাচেও শেষ বলে দরকার ৪ রান। তবে এবার ব্যাটিংয়ে জিম্বাবুয়ে। ব্যাটসম্যান চিগুম্বুরা। ফলাফল যা হবার তাই হল। স্রানের করা শেষ বলে বোল্ড হয়ে ৩ রানের পরাজয় বরণ করে জিম্বাবুয়ে। রুদ্ধশ্বাস ম্যাচে জয়ের ফলে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল ভারত।

ভারতের দেয়া ১৩৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ছয় উইকেট হারিয়ে ১৩৫ তুলতে সমর্থ হয় জিম্বাবুয়ে। সিবান্দা ২৮ এবং পিটার মুরের ২৬ রানের সুবাদে মিডল অর্ডারে ভালোই লড়াই চালায় জিম্বাবুয়ে। তবে শেষ দিকে তিমিয়াসেন মারুমা ও এলটন চিগুম্বুরা ম্যাচকে জয়ের দিকেই নিয়ে যান। কিন্তু শেষ বলে দলটির চার রানের প্রয়োজন হলে, বারিন্দ্রার স্রানের বলে ক্যাচ উঠিয়ে দেন চিগুম্বুরা। তাতেই জয়ের স্বপ্ন শেষ হয়ে যায় স্বাগতিকদের। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে এটিই ভারতের সবথেকে কম রান করে জয়ের রেকর্ড।

india-win-by-zimbabewএর আগে টস জিতে শুরুতেই ভারতকে ব্যাটিংয়ে পাঠায় জিম্বাবুয়ের অধিনায়ক গ্রায়েম ক্রেমার। দলের ২০ রানের সময়েই গত ম্যাচের হাফ সেঞ্চুরিয়া মন্দিপ সিংকে ব্যক্তিগত ৪ রানে ফেরান ত্রিপানো। ২৭ রানের ভেতরেই আরো দুই উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে সফরকারী দল।

চতুর্থ উইকেটে আম্বাতি রাইডুকে নিয়ে কেদার যাদব ৪৯ রানের জুটি গড়লে সাময়িক বিপর্যয় সামাল দেয় ভারত। ব্যক্তিগত ২০ রানে রাইডু ফিরে গেলেও যাদব তুলে নেন হাফসেঞ্চুরি। দলীয় সর্বোচ্চ ৫৮ রান করে ত্রিপানোর বলে চিগুম্বুরার হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। শেষের দিকে অক্ষয় প্যাটেলের দ্রুত ২০ রানের সুবাদে ১৩৮ রানের সংগ্রহ পায় ভারত। জিম্বাবুয়ের পক্ষে ত্রিপানো ৩টি উইকেট নেন।