অস্ত্র নিয়ন্ত্রণের দাবিতে অনশনে মার্কিন কংগ্রেসম্যানরা

ostro


আন্তর্জাতিক ডেস্কঃ

আমেরিকায় আগ্নেয়াস্ত্রের ভয়াবহ বিস্তার রোধে কার্যকর ব্যবস্থার নেয়ার দাবিতে এখন অনশনে বসতে বাধ্য হয়েছেন দেশটির আইনপ্রণেতারা। ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের প্রতিনিধি পরিষদের কয়েকজন সদস্য এ অনশন শুরু করেছেন।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডোর একটি পুরুষ সমকামী নাইট ক্লাবে ভয়াবহ হত্যাকাণ্ডের পর তারা এই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের জন্য অনশন করছেন। এ বিষয়ে প্রতিনিধি পরিষদে অনশনকারীরা একটি বিল এনেছেন এবং সরকারি ও বিরোধী রিপাবলিকান দলের সমর্থনের জন্য তারা আবেদন জানাচ্ছেন।

কথিত “নো ফ্লাই, নো গান” নামের এ বিল পাস হলে সন্দেহভাজন সন্ত্রাসীদের কাছে অস্ত্র বেক্রি নিষিদ্ধ করা হবে। জর্জিয়ার প্রতিনিধি পরিষদ সদস্য জন লুইসের নেতৃত্বে দুই ডজন সদস্য প্রতিনিধি পরিষদের মেঝেতে এ অনশনে বসেছেন। তারা স্লোগান দেন- বিল পাস না হওয়া পর্যন্ত তারা এই অনশন ভাঙবেন না।

জন লুইস দাবি করেন, তারা এমন একটি বিল পাস করতে চাইছেন যা আমরিকার বেশিরভাগ মানুষের দাবি। তিনি বলেন, “আমাদেরকে ভোট দিন; আমাদেরকে ভোট দিতে দিন। আমরা এখানে এসেছি আমাদের দায়িত্ব পালন করার জন্য। আমরা কাজ করতে চাই।” তিনি আরো বলেন, আমেরিকার মানুষ কার্যকর পদক্ষেপ চায়; আমাদের কী সে সাহস আছে?”