‘প্রতিদিন কবর খুঁড়তে হচ্ছে শিশুদের জন্য’

0,,17454489_303,00

আন্তর্জাতিক ডেস্ক: খেতে না পেয়ে ও পানিশূন্যতায় গত মাসে বামার এ শিবিরে প্রায় ২০০ শরণার্থী মারা গেছে। বামার একটি হাসপাতাল কম্পাউন্ডে অস্থায়ী আশ্রয়শিবিরে আশ্রয় নেওয়া ২৪ হাজার মানুষের অবস্থা খুবই শোচনীয়। সেখানে ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিয়েছে বলে জানিয়েছেন এমএসএফ। ‘খেতে না পেয়ে শিশুরা মারা যাচ্ছে। প্রতিদিন তাদের জন্য কবর খুঁড়তে হচ্ছে।’ নাইজেরিয়ার বামা শরণার্থী শিবিরের লোকেরা এমনভাবে জানালেন সেখানকার করুণ পরিস্থিতির কথা।

চিকিৎসকরা জানিয়েছেন, মাইদুগুরির একটি স্পেশাল ফিডিং সেন্টারে মুমূর্ষু অবস্থায় ১৬ শিশুকে পাঠানো হয়েছে। আশ্রয়শিবিরের ১ হাজার ৫০০ শিশুর মধ্যে প্রতি পাঁচজনের একজন মুমূর্ষু অবস্থায় ধুকছে।

এ ছাড়া যেসব লোক এ করুণ অবস্থা দেখছে, তারা নানাবিধ মানসিক সমস্যায় ভুগছে। তাদেরও চিকিৎসা প্রয়োজন। নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় বিভিন্ন অঞ্চল থেকে বাস্তুচ্যুত লোক বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে। কিন্তু তাদের অধিকাংশের অবস্থা খুবই নাজুক। বোকো হারামের হামলা-হাঙ্গামায় দেশেটিতে অভ্যন্তরীণভাবে ১৮ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে। আর প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে প্রায় ১ লাখ ৫৫ হাজার লোক।