জমে উঠেছে রাজশাহীর ঈদ বাজার, জেনে নিন কোথায় পাবেন কি?

ইসতিয়াক আহমেদ, রাজশাহী থেকে
দেখতে দেখতে চলে এলো রোজার ঈদ। আর ঈদ মানেই নিজের এবং প্রিয়জনের জন্য কেনাকাটা। ঈদের কেনাকাটা করতে বেরিয়ে পড়ার আগে তো জানতে হবে কোথায় কি কেমন দামে পাওয়া যেতে পারে। সিল্ক সিটি বা রেশমের শহর হিসেবে পরিচিত রাজশাহী শহরে যারা ঈদের কেনাকাটা করার কথা ভাবছেন, আজকের লেখাটি তাদের জন্যই।

পাঞ্জাবীঃ ঈদ শপিং এর লিস্টে প্রথমেই যে নামটা থাকে তা হল পাঞ্জাবি। সিল্ক সিটি নাম শুনেই বোঝা যায়, সিল্ক বা রেশমের জন্য এই শহরের রয়েছে বিশেষ খ্যাতি। সিল্কের যেকোন কাপড় কিনতে যেতে পারেন নগরীর বিসিক শিল্প এলাকায় অবস্থিত সপুরা সিল্ক বা আমেনা সিল্ক এর শোরুমে। এখানকার সিল্কের চাহিদা প্রায় সারা বছরই থাকে। এখানে সিল্কের পাঞ্জাবি পাবেন দেড় হাজার থেকে শুরু করে দশ হাজার টাকার মধ্যে।

সিল্কের বাইরে পাঞ্জাবী কিনতে চাইলে ঘুরে আসতে পারেন নিউ মার্কেট বা আরডি মার্কেট। মানভেদে এখানে ৬০০ থেকে চার হাজার টাকার মধ্যে কিনতে পারেন আপনার পছন্দের পাঞ্জাবি। এছাড়া ফড়িং, রিচম্যান বা স্মার্ট এর মত ব্র্যান্ডের শোরুম রয়েছে রাজশাহীতে। ঘুরে আসতে পারেন সেখান থেকেও। ১২০০ থেকে শুরু করে পাচ হাজার টাকার মধ্যে পাবেন বিভিন্ন মানের ব্র্যান্ডের পাঞ্জাবি।

rajshahi
শাড়িঃ রাজশাহী সিল্কের শাড়ির কদর সারা বাংলাদেশ জুড়ে। সিল্কের শাড়ি পাবেন বিসিক শিল্প নগরীর সিল্ক মার্কেটে। সপুরা বা আমেনা সিল্ক এর শোরুমে জামদানী শাড়ি পাবেন সাড়ে তিন হাজার থেকে আট হাজার টাকার মধ্যে।

এছাড়া ফড়িং বা লুবনান এর মত ব্র্যান্ডের শাড়ি কিনতে ঘুরে আসতে সাহেববাজারে তাদের শোরুম থেকে।
থ্রি-পিসঃ সপুরা সিল্কের শোরুমে থ্রি পিসের দাম শুরু তিন হাজার টাকা থেকে। এছাড়া থ্রি পিস বা সালোয়ার কিনতে ঘুরে আসতে পারেন এসআর প্লাজা থেকে। এছাড়া ফড়িং এর শোরুমে বিভিন্ন ডিজাইনের থ্রি পিস কিনতে পারেন ১২০০-৬০০০ টাকার মধ্যে।

জুতাঃ রাজশাহীর সবচেয়ে বড় জুতার মার্কেট রয়েছে সোনাদিঘীর মোড়ে। এখান থেকে কম দামে বিভিন্ন রকম জুতা বা স্যান্ডেল কিনতে পারেন। এছাড়া, বাটা,এপেক্স, কিংবা লোটোর মত ব্র্যান্ডের শোরুম রয়েছে সাহেব বাজারে। ঘুরে আসতে পারেন সেখান থেকেও।

সুগন্ধীঃ সুগন্ধী ছাড়া যেন কোন উৎসবই জমে না। যেকোন ব্র্যান্ডের সুগন্ধী কিনতে ঘুরে আসতে পারেন আরডি বা নিউ মার্কেট। এছাড়া নিউমার্কেটের বিপরীতে আমানা বিগ বাজারে পাবেন দেশী বিদেশী ব্র্যান্ডের সুগন্ধী।
অন্যান্যঃ ঈদের লিস্টে থাকে জায়নামাজ, টুপি কিংবা ব্যাগের মত ছোটখাটো জিনিসও। জায়নামাজ, টুপি বা ব্যাগ কিনতে ঘুরে আসুন আরডি মার্কেট থেকে।
তাহলে, এই ঈদে কেনাকাটা করুন আর প্রিয়জনকে নিয়ে ঈদ কাটান আনন্দের সাথে।