ধোনি-কোহলিদের প্রধান কোচ হলেন অনিল কুম্বলে

স্পোর্টস আপডেট ডেস্ক – ভারতের নতুন কোচ নিয়োগ প্রক্রিয়ায় হাড্ডাহাড্ডি লড়াইয়ে অবশেষে জয় পেলেন সাবেক ক্রিকেটার অনিল কুম্বলে। দীর্ঘ এক মাসের প্রক্রিয়ায় ৫৭ জন কোচের আবেদনের প্রেক্ষিতে অবশেষে ভারতের জাতীয় দলের এই দায়িত্ব পেলেন সাবেক এই ক্রিকেটার। ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার চার ম্যাচ টেস্ট সিরিজের মধ্য দিয়ে তিনি তার দায়িত্ব শুরু করবেন।

বৃহস্পতিবার বিকেলে সাবেক ভারতীয় ক্রিকেটার শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লক্ষণের সমন্বয়ে গড়া ভারতের উপদেষ্টা কমিটির প্রধান সঞ্জয় জাগদালের সিদ্ধান্তেই কুম্বলের নাম ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড।

anil-kumle

তাছাড়া সৌরভ গাঙ্গুলী, শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষ্মণদের দারুণ পছন্দে ছিলেন অনিল কুম্বলে। ভারতের ক্রিকেট ইতিহাসের এই তিন সেরাকে নিয়ে গঠিত উপদেষ্টা কমিটি এর আগেই কুম্বলের ব্যাপারে নিজেদের সবুজ সংকেত দিয়ে রেখেছিলেন। আর আজ বৃহস্পতিবার (২৩ জুন) সেই সম্ভাবনা সত্যি করলো ভারতীয় ক্রিকেট বোর্ড।

ক্রিকেটার হিসেবে তাঁর লড়াই, কোহলিদের কাছে গ্রহণযোগ্যতা, আর বিতর্কে জড়াতে ভাল না বাসার স্বভাবটাই কুম্বলের পক্ষে গেল। ১৮ বছরের দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে টেস্ট ক্রিকেটে ভয়ঙ্কর রুপ দেখিয়েছেনি এই কুম্বল। তিনি টেস্ট ম্যাচে ৬১৯টি উইকেট নিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৪০,৮৫০টা বল করেন কুম্বলে। এই বিষয়ে কুম্বলের আগে শুধু শ্রীলঙ্কার বোলার মুরলীধরন (৪৪,০৩৯)।