এবার বাড়িতেই বানিয়ে ফেলুন মজাদার ‘চকলেট আমন্ড বিস্কুট’!

আফসানা নিশি, লাইফস্টাইল কন্ট্রিবিউটর, সময়ের কণ্ঠস্বর

প্যাকেট জাত খাবারকে বলুন টাটা, ঘরেই তৈরি করুন আপনার বাচ্চার পছন্দের বিস্কুট ‘চকলেট আমন্ড বিস্কুট’। কিভাবে তৈরি করবেন আর কি লাগবে? জানতে হলে পড়ে ফেলুন নিচে দেওয়া রেসিপি এবং ঝটপট বিকেলের নাস্তায় বা টিফিনে আপনার বাচ্চাকে তৈরি করে দিন তার পছন্দের খাবারটি। ওভেন এবং চুলা,দুই ভাবে তৈরি করার রেসিপি আপনার জন্য।

চকলেট আমন্ড বিস্কুটঃ

উপকরণ: ২ কাপ ময়দা, ১/৩ কাপ কোকো পাউডার, ১/২ চা চামচ বেকিং পাউডার, ১/২ চা চামচ লবন, ১/২ কাপ চিনি, ১ কাপ মাখন, ১ টা ডিম (বড়), ২ চা চামচ ভেনিলা এসেন্স, ১/২ কাপ ডার্ক চকোলেট কুচি, ১/২ কাপ আমন্ড কুচি।

প্রণালী:

coclet

১।ওভেনে গ্রীল করার পাত্রটি বসিয়ে ৩৫০ ডিগ্রি ফারেনহাইট তাপে ৫ মিনিট প্রি হিট হতে দিন।

২।১ টি বড় পাত্রে ময়দা,কোকো পাউডার,লবন,বেকিং পাউডার মিশিয়ে নিন।একটা চালুনি দিয়ে চেলে নিন।

৩।অন্য পাত্রে চিনি ও মাখন দিয়ে ভাল করে মিক্স করুন।চাইলে চিনি আগে থেকে গুড়া করে নিতে পারেন এতে সময় কম লাগবে।চিনি ও মাখন গলে ফেনা হলে এতে ডিম ও ভেনিলা এসেন্স মিশিয়ে আবার ফেটাতে থাকুন।যখন এটার উপরে অনেক ফেনা হবে এবং ফোমের মতো হয়ে যাবে তখন ফেটানো বন্ধ করুন।

৪।ডিম,চিনি,মাখনের মিশ্রণে অল্প অল্প করে ময়দার মিশ্রণ দিন এবং মেশাতে থাকুন। এভাবে সম্পূর্ণ মেশানো হলে ওই মিশ্রণে অর্ধেক আমন্ড ও চকোলেট কুচি দিয়ে মেশান।

৫।ওভেন থেকে গ্রীল পাত্রটি বের করুন।মিশ্রণটিকে ছোট ছোট বিস্কুটের আকারে গড়ে উপরে চকোলেট ও আমন্ড কুচি দিয়ে পাত্রটির উপর সাজিয়ে দিন।

৬।পাত্রটি ওভেনে রেখে ৩৫০ ডিগ্রি ফারেনহাইট তাপে ১০-১২ মিনিট বেক করুন।বের করে দেখুন যদি ভেতরে কাঁচা থাকে তবে আরো ৩-৫ মিনিট বেক করুন।
যাদের ওভেন নেই তারা চুলাতে তৈরি করুন।

চুলাতে প্রস্তুত প্রণালী:

একটা জালি জালি গ্রীল পাত্র গ্যাসের চুলায় বা কয়লার চুলায় রাখুন।বিস্কুট দিয়ে অল্প তাপে ১০-১৫ মিনিট রাখুন।গ্যাসের চুলায় হলে খুব সামান্য তাপ দেবেন।মাটির চুলা হলে রান্না শেষে চুলায় যে আগুন থাকেন সেই তাপে ১৫ মিনিট বেক করুন।

এই তো হয়ে গেলো মজাদার চকোলেট আমন্ড বিস্কুট।তাহলে বাজারের অস্বাস্থ্য কর খবর নয় বাড়িতেই স্বাস্থ্যকর উপায়ে তৈরি করুন চকোলেট আমন্ড বিস্কুট।