আইএসের টার্গেটে ২৮৫ জন ভারতীয়

iai-ar-target

আন্তর্জাতিক ডেস্ক –    ফের একবার ‘কিল লিস্ট’ প্রকাশ করল ISIS। দ্বিতীয় এই তালিকায় নতুন করে আরও প্রায় ৪০০০ মানুষের নাম প্রকাশ করেছে ISIS। তাদের খুন করা হবে বলে হুমকি দেওয়া হয়েছে।

এক্সেল শিটে তৈরি করা হয়েছে দ্বিতীয় এই তালিকাটি। তালিকায় রয়েছে ১৮টি দেশ থেকে মোট ৪৬৮১ জন নাগরিকের নাম। বেশিরভাগ নাগরিকরাই আমেরিকা, ব্রিটেন, কানাডা ও ফ্রান্সের। সেইসঙ্গে তালিকায় রয়েছে ২৮৫ জন ভারতীয়ের নামও।

এর আগে গত সপ্তাহেও ৮৩১৮ জনের একটি তালিকা প্রকাশ করেছিল ISIS। সেখানে আমেরিকা, কানাডা, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার নাগরিকই বেশি ছিলেন।

নতুন করে আবার ISIS-এর ‘কিল লিস্ট’ সামনে আসতেই নড়েচড়ে বসেছেন গোয়েন্দারা।

যাঁদের ‘যেখানে পাবে, সেখানেই নৃশংস ভাবে’ খুন করার ‘ফতোয়া’ জারি করেছে আইএস। ওই তালিকায় থাকা ভারতীয়দের ঠিকানাও দিয়ে দেওয়া হয়েছে। তালিকায় আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও কানাডা সহ ১৮টি ইউরোপীয় ও ভারতকে নিয়ে কয়েকটি এশীয় দেশের ৪ হাজার ৬৮১ জন নাগরিকের নাম রয়েছে।

ইন্টারপোল জানাচ্ছে, ওই ‘খতম তালিকা’য় যাঁদের নাম রয়েছে, তাঁদের কেউই কখনও আইএসের বিরুদ্ধে প্রকাশ্যে বা গোপনে কোনও বিষোদ্গার করেছেন বা তাঁরা অন্য কোনও জঙ্গি সংগঠনে রয়েছেন, এমন কোনও তথ্যপ্রমাণ মেলেনি। গত এক মাসে এই নিয়ে দ্বিতীয় বার ‘খতম তালিকা’ প্রকাশ করা হল আইএসের তরফে।