হেলমেট ছাড়া মোটরবাইক চালানোর দায়ে পুলিশকে জরিমানা দিয়ে ক্ষমাও চাইলেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী !

অবাক পৃথিবী ফিচার, সময়ের কণ্ঠস্বর-

অনেকটা পুর্ব পরিকল্পনা ছাড়াই এক সতির্থকে নিয়ে মোটরবাইকে চেপে শহর ছেড়ে গ্রামের রাস্তা ঘুরে আবার রাজধানীতে ফিরছিলেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন ।প্রধানমন্ত্রী বলে কথা তিনি তো আর প্রতিদিন মোটরসাইকেল চালাননা তাই সেদিন মনের ভুলেই হেলমেট নিতে ভুলে গিয়েছিলেন। আর তাতেই যত বিপত্তি। প্রধানমন্ত্রী বলেও এতটুকুন ছাড় মেলেনি তার ।

মোটরসাইকেল চালানোর সময় হেলমেট না পরায় ট্রাফিক আইনের ৬ ধারা লঙ্ঘন করায় গত সপ্তাহে কম্বোডিয়ার প্রক্ষমতাধর প্রধানমন্ত্রী হুন সেনকে ১৫ হাজার রিয়েল (২৯৬ টাকা) জরিমানা করেছে কোহ কং প্রদেশের পুলিশ। পরে অবশ্য প্রধানমন্ত্রী তাঁর এই ভুলের জন্য জনগণের কাছে ক্ষমাও চেয়েছেন এবং জরিমানার অর্থ তিনি নিজেই গিয়ে পরিশোধ করবেন বলে জানিয়েছেন।

ব্যাংকক পোষ্ট তাদের প্রকাশিত খবরে জানিয়েছে, ঘটনাটি ১৮ জুন শনিবার রাজধানী নমপেন ছেড়ে প্রধানমন্ত্রী হুন সেন কোহ কং গিয়েছিলেন। মোটরসাইকেলে চড়ার কোনো পরিকল্পনা ছিল না তাঁর। মজা করার জন্যই মোটরসাইকেলে উঠে বসেছিলেন এবং মাত্র ২৫০ মিটার রাস্তা হেলমেট ছাড়া গিয়েছিলেন। হেলমেট ছাড়াই মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিলেন, যা ট্রাফিক আইনের লঙ্ঘন। এ কারণে তাঁকে জরিমানা করা হয়।

combodian-prime-minister

পুলিশ কর্মকর্তা সুন নেম তাঁকে জরিমানার অর্থ রাজধানী নম পেনে গিয়ে পরিশোধের জন্য অনুরোধ করেন। সোমবার জাতীয় শিক্ষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার একপর্যায়ে হুন সেন হেলমেট না পরে মোটরসাইকেলে চড়ার ঘটনায় ক্ষমা চান।

বুধবার রাতে হুন সেন তাঁর ফেসবুক পেজে লিখেছেন, তিনি জরিমানার বিষয়টি মেনে নিয়েছেন এবং এই অর্থ তিনি নিজেই গিয়ে পরিশোধ করবেন। একইভাবে মোটরসাইকেলের মালিক তাঁর সহযাত্রীও সমপরিমাণ জরিমানা দেবেন।

Cambodian-PM-fined

তিনি বলেন, ‘আমি ভুল করেছি বলেই পুলিশ আমাকে জরিমানা করেছে। আমি আমার ভুল বুঝতে পেরেই ক্ষমা চেয়েছি।’ তিনি আরও বলেন, ‘কম্বোডিয়ার আইন অনুযায়ী মোটরসাইকেলের নম্বর প্লেট না থাকা বা হেলমেট ছাড়া বাইক চালানো ট্রাফিক আইনের লঙ্ঘন। তা সে কোনো রাজনীতিকই হোন বা প্রধানমন্ত্রী, আইন সবার জন্যই সমান। আমি নিজেও যেমন দোষী, তেমনি মোটরসাইকেলের নম্বর প্লেট না থাকায় এর মালিকও সমানভাবে দোষী।’

রধানমন্ত্রীর মতো ক্ষমতাশালী ব্যক্তির ক্ষেত্রেও কোনো ধরনের বৈষম্যমূলক আচরণ না করে স্বাধীনভাবে আইনের যথাযথ প্রয়োগ করায় কোহ কং রাজ্য পুলিশকে ধন্যবাদও জানিয়েছেন হুন সেন। তিনি একে আইনের প্রয়োগ হিসেবে দেখতে তার দলের লোকদের বলেছেন।