শিরোপা জিততে না পারলে বাড়ি ফিরতে পারবেন না মেসি!

স্পোর্টস আপডেট ডেস্ক – বিশ্বফুটবলে অন্যতম শক্তিশালী একটি দল আর্জেন্টিনা। বড় যে কোনো টুর্নামেন্টেই হট ফেভারিট হিসেবে অংশ নেয় দলটি। কিন্তু গত ২৩টি বছর বড় কোনো টুর্নামেন্টে শিরোপা জিততে পারেনি তারা। তারকা সমৃদ্ধ দল নিয়েও অনেক টুর্নামেন্টেই তীরে এসে তরি ডুবিয়েছে দলটি।

ব্রাজিল বিশ্বকাপে নিজেদের সেরাটা দিয়ে ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। কিন্তু শিরোপা নির্ধারণী মঞ্চে জার্মানির কাছে হেরে বিশ্বকাপ হারানোর বেদনায় পুড়েছে দলটি। এরপর গতবার চিলিতে অনুষ্ঠিত মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকায় ফাইনাল উঠে তারা। কিন্তু স্বাগতিক চিলির বিপক্ষে হেরে সেবারও শিরোপা জেতা হয়নি আলবিসেলেস্তেদের।

messi-chiliকোপা আমেরিকার শতবর্ষ পূতির বিশেষ আসর এবার বসেছে যুক্তরাষ্ট্র। পুরো টুর্নামেন্টে সেরাটা দিয়ে এবারও ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। সোমবার সকালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলির বিপক্ষে মাঠে নামবে দলটি। ময়দানী লড়াইয়ে মাঠে নামার আগে মেসি-হিগুয়েন-ডি মারিয়াদের সতর্ক করে দিয়েছেন আর্জেন্টিনা ফুটবলের জীবন্ত কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনা। এবার শিরোপা জিততে ব্যর্থ হলে মেসিদের বাড়ি ফিরতে নিষেধ করেছেন আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপের নায়ক।

আর্জেন্টিনা শিবিরে রয়েছেন বর্তমান সময়ের সবচেয়ে সেরা তারকা লিওনেল মেসি। ইনজুরি কাটিয়ে দারুণ ফর্মে রয়েছেন বার্সেলোনা সুপারস্টার। তার সঙ্গে ফর্মে রয়েছেন গঞ্জালো হিগুয়েন, অ্যাঞ্জেল ডি মারিয়া এবং সার্জিও আগুয়েরোর মতো তারকারা। তাই এবারই আর্জেন্টিনার শিরোপা জয়ের এবার সুবর্ণ সুযোগ বলে মনে করছেন ফুটবলবোদ্ধারা।

এবার শিরোপা জিততে ব্যর্থ হলে উত্তরসূরীদের সতর্ক করে ম্যারাডোনা বলেন, ‘অবশ্যই আমার মনে হয় আমরা জিতবো। কিন্তু তোমরা যদি না জিত, ফিরে এসো না।’

১৯৮৬ সালে ম্যারাডোনার হাত ধরে দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা ঘরে তুলে আর্জেন্টিনা। ১৯৯৩ কোপার আসরের পর আর কোনো বড় শিরোপা জিততে পারেনি আর্জেন্টিনা। এবার চিলির বিপক্ষে গতবারের প্রতিশোধের সঙ্গে মেসি-হিগুয়েনদের সামনে রয়েছে ২৩ বছরের শিরোপা খরা ঘোঁচানোর চ্যালেঞ্জ।