কোরিয়ার উদ্দেশে আগামীকাল ঢাকা ছাড়ছেন শিল্পমন্ত্রী

সময়ের কণ্ঠস্বর – দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় চতুর্থ সুবজ শিল্প সম্মেলনে যোগ দিচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। শ‌নিবার (২৫ জুন) কোরিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তি‌নি। ২৮ থেকে ৩০ জুন কোরিয়ার উলসানে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

দক্ষিণ কোরিয়ার উলসান মেট্রোপলিটন সিটি, কোরিয়া সরকারের বাণিজ্য, শিল্প ও জ্বালানি মন্ত্রণালয়, কোরিয়ান আন্তর্জাতিক সহায়তা সংস্থা এবং জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা যৌথভাবে এর আয়োজন করেছে।

amu-skএবারের সম্মেলনে ‘টেকসই শহরের জন্য সবুজ শিল্প’ শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের ওপর আলোচনা হবে। এতে থাইল্যান্ড, ভিয়েতনাম, ইরান, ইথিওপিয়ার শিল্প ও বাণিজ্যমন্ত্রী, জাতিসংঘসহ বিভিন্ন দেশের সরকার ও শিল্প প্রতিনিধি, নগরবিদ, শিক্ষাবিদ, পরিবেশ বিশেষজ্ঞ ও সুশীল সমাজসহ প্রায় ৫শ’ জন প্রতিনিধি অংশ নেবেন।

প্রতিনিধিরা শিল্প ও নগরের মধ্যকার পারস্পরিক সম্পর্ক, দক্ষতা সম্পদ, সবুজ প্রযুক্তি এবং ইকো-উদ্ভাবনের বিষয়ে মতবিনিময় করবেন।

সম্মেলনে শিল্পমন্ত্রী সবুজ শিল্পায়নে বাংলাদেশ সরকার গৃহিত উদ্যোগ সম্পর্কে তুলে ধরবেন। বিশেষ করে জলবায়ু পরিবর্তনের বৈরি প্রভাব মোকাবেলা করে বাংলাদেশে কৃষি উৎপাদন বৃদ্ধি, উপকূলীয় এলাকায় পরিবেশ সুরক্ষায় সবুজ বেষ্টনী, সামাজিক বনায়নসহ সরকারের বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি সম্পর্কে আলোকপাত করবেন মন্ত্রী।

সম্মেলনে পরিবেশগত ভারসাম্য, অর্থনৈতিক প্রবৃদ্ধি, উচ্চ উৎপাদনশীলতা, কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে শিল্প ও নগরনীতির কৌশল এবং সম্পদ ও দক্ষতার যথাযথ প্রয়োগ সম্পর্কে বিস্তারিত আলোচনা হবে।

পাশাপাশি উপস্থিত প্রতিনিধিরা মাঠ পর্যায়ে পরিদর্শনের মাধ্যমে শিল্প দূষণ থেকে পরিবেশ সুরক্ষায় উলসান সিটির সাফল্য সম্পর্কে বাস্তব ধারণা লাভ করবে। এতে অংশগ্রহণের ফলে বাংলাদেশে পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে কার্যকর কর্মসূচি প্রণয়ন সহজ হবে বলে আশা করা হচ্ছে। ১ জুলাই শিল্পমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।