রমজানকে ঘিরে আবারও বাড়লো চিনির দাম

সময়ের কণ্ঠস্বর – পবিত্র রমজান মাস উপলক্ষে আবারও চিনির দাম বৃদ্ধি পেয়েছে। গেলো সপ্তাহের চেয়ে এই সপ্তাহে কেজিতে ৩ থেকে ৪ টাকা বেড়েছে।

আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, খোলা চিনি কেজি প্রতি ৬৫ টাকা দামে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ছিল ৬১ টাকা। চিনির এই বাড়তি দাম সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশর ( টিসিবি) হিসাবেও দেখানো হয়েছে।

sugar-prize-highরাজধানীর হাতিরপুল কাঁচাবাজারে এক মুদি ব্যবসায়ীর কাছে জানতে চাইলে তিনি জানান, রমজান মাস উপলক্ষে চিনির চাহিদা খুব বেশি থাকায় দাম বেড়েছে। গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে ৫০ কেজির চিনির বস্তা ২০০ টাকা বেশি দিয়ে পাইকারদের কাছ থেকে কিনতে হচ্ছে আমাদের। তাই কেজিতে ৩ থেকে ৪ টাকা বেড়েছে।

তিনি বলেন, বিভিন্ন কোম্পানির কাছে প্যাকেট চিনি চাইলে তারা বলছে চিনি নাই। তাই বর্তমানে শুধু খোলা চিনি বাজারে পাওয়া যাচ্ছে। চিনির দাম বাড়ার এটাও একটা কারণ হতে পারে।

এর আগে গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ট্যারিফ কমিশনের সভাকক্ষে কমিশনের উপ-প্রধান রকিবুল হাসান বলেন, ‘বাংলাদেশের জনগোষ্ঠির তুলনায় চিনির চাহিদা বেশি হওয়ায় বর্তমান বাজারে এর দাম কিছুটা বেশি। তবে বিভিন্ন গবেষণার মাধ্যমে ট্যারিফ কমিশন চিনির উৎপাদন বাড়িয়ে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসার চেষ্টা করছে।’