সেপ্টেম্বরে আবার হচ্ছে আইপিএল, খেলবেন সাকিব-মুস্তাফিজ

স্পোর্টস আপডেট ডেস্ক – চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই শুরু হয়েছিল নবম আইপিএলের জমজমাট আসর। এটা শেষ হওয়ার কিছুদিন আগেই সেপ্টেম্বরে আরেকটি আইপিএল আয়োজনের ইঙ্গিত দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আজ শুক্রবার ধর্মশালায় বোর্ডের ওয়ার্কিং কমিটির সভা শেষে মিনি আইপিএল আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই।

সেপ্টেম্বরে সাধারণত চ্যাম্পিয়নস লিগের আসর বসত। বিভিন্ন দেশের ক্রিকেট ক্লাবকে নিয়ে এমন আয়োজন ছিল আইসিসির। ব্যবসায়িকভাবে খুব একটা লাভবান না হওয়ায় গত দুই বছর ধরে এই টুর্নামেন্ট বন্ধ রয়েছে। এই সুযোগে বসে নেই বিসিসিআই।

এই সভায় উপস্থিত ছিলেন বোর্ড সভাপতি অনুরাগ ঠাকুর ও আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লা। তবে কবে হবে, ফরম্যাট কী হবে, সেসব ব্যাপার এখনো চূড়ান্ত হয়নি। এটা নিশ্চিত করে বলা যায়, সেপ্টেম্বরে এই মিনি আইপিএলে খেলবেন সাকিব-মুস্তাফিজ। তার মানে, প্রতি বছরে দু’বার আইপিএলের আসর বসবে।

sakib-mustafiz-mini-iplসভা শেষে ভারতীয় বোর্ডের কর্ণধার অনুরাগ ঠাকুর বলেন, ‘সেপ্টেম্বর মাসে আট দলের অংশগ্রহণে মিনি আইপিএল বা আইপিএল ওভারসিজ আয়োজন করবে বিসিসিআই। এটা ছোট সংস্করণে হবে। হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচ থাকবে না। ম্যাচও অনেক কম হবে। টুর্নামেন্ট শেষ হবে দুই সপ্তাহের মধ্যেই।’

প্রসঙ্গত, মে মাসে বিসিসিআইয়ের সভাপতির দায়িত্ব নেয়ার পরই বিদেশে ভারতীয় সমর্থকদের কথা ভেবে মিনি আইপিএল আয়োজন করার কথা বলেছিলেন অনুরাগ ঠাকুর। বিশ্বের যে দেশে ভারতীয় সমর্থক বেশি, সেখানেই হবে আসরটির ভেন্যু। এমনকি মার্কিন মুলুকে এটা ছড়িয়ে দিতে পারলে আরো মুনাফা আসবে বলে জানিয়েছিলেন বিসিসিআইয়ের সভাপতি।