রংপুরে ২০ রোজার মধ্যে বেতন-বোনাস প্রদানের দাবিতে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের বিক্ষোভ-সমাবেশ

beton-bonaser-dabi

 

সময়ের কণ্ঠস্বর –    ২০ রোজার মধ্যে সকল শ্রমিক-কর্মচারীদের বেতন ও ঈদ বোনাস প্রদানের দাবিতে আজ ২৪ জুন সকাল ১১টায় বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন রংপুর জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়।

স্থানীয় প্রেসক্লাব চত্বরে সংগঠনের জেলা আহবায়ক পলাশ কান্তি নাগ এর সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন জেলা কমিটির সদস্য সবুজ রায়, লুৎফর রহমান লুতু, সুভাষ রায় প্রমুখ।
বক্তারা বলেন, উদয়াস্ত হাড়ভাঙ্গা পরিশ্রম করেও শ্রমিক যে আয় করে তা দিয়ে এই বাজারে মানসম্মত জীবন যাপন সম্ভব নয়। বেঁচে থাকার প্রয়োজনে জীবনের ঝুঁকি নিয়ে শ্রমিকরা ১৪-১৬ ঘন্টা পরিশ্রম করতে বাধ্য হচ্ছে। তাদের সংগঠন করার অধিকার নেই, নিয়োগপত্র- চাকুরীর নিরাপত্তা নেই, ওভারটাইম-বোনাস-পেনশন-গ্রাচুইটি-অর্জিত ছুটি-মাতৃকালীন ছুটির নিশ্চয়তা নেই। সরকার মালিকদের ব্যবসার উন্নতির জন্য মনোযোগী, অর্থনীতি ও উৎপাদনের চাকাকে সচল রেখেছে যে শ্রমিক তাদের প্রতি যেন কোন দায় নেই।
বক্তারা আরো বলেন, চরম অর্থনৈতিক সংকট ও দারিদ্রতার কারণে কোন উৎসবই শ্রমিকদের জীবনে আনন্দের বার্তা নিয়ে আসতে পারে না। যে শ্রমিকের উপর তাঁর পুরো পরিবার নির্ভরশীল সে শ্রমিক যদি মাসের পর মাস বেতন না পায়, উৎসব বোনাস না পায় তাহলে সে বাঁচবে কি করে ?


শোষণ-বৈষম্য কত প্রকট হলে দেখা যায় যে, মুষ্টিমেয় মানুষ এই ঈদ উদযাপনের জন্য লক্ষ লক্ষ টাকা ব্যয় করছে, অন্যদিকে সংখ্যাগরিষ্ঠ মানুষ এই দিনেও সামান্য ভাল খাবার কিংবা নতুন কাপড় যোগাড় করতে পারছে না। মুনাফা লিপ্সা এইটাই যে অনেক মালিক ঈদের পূর্বে শ্রমিকদের বেতন-বোনাস পর্যন্ত দিচ্ছে না।
বক্তারা, ২০ রোজার মধ্যে সকল শ্রমিক-কর্মচারীদের বেতন ও ঈদ বোনাস প্রদানের জন্য জোর দাবি জানান।