যুক্তরাষ্ট্রে বন্যায় শিশুসহ ২৩ জনের মৃত্যু

bonna

আন্তর্জাতিক ডেস্ক- যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ায় প্রবল ঝড় ও বন্যায় শিশুসহ কমপক্ষে ২৩ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি সামাল দিতে রাজ্যের ৫৫টির মধ্যে ৪৪টি জেলাতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। খবর বিবিসি ও সিএনএনের।

সিএনএনের এক খবরে জানায়, গতকাল শুক্রবার বিকেলে দেশটির গভর্নর আর্ল রে টমব্লিন তিনটি কাউন্টিতে ১৪ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। কিন্তু রাতের বেলা দেশটির হোমল্যান্ড সিকিউরিটি এবং ইমারজেন্সি ম্যানেজমেন্ট পশ্চিম ভার্জিনিয়া বিভাগ ২৩ জনের মৃতের কথা জানায়।

বিবিসির খবরে বলা হয়, তীব্র ঝড় ও বন্যার কারণে পুরো রাজ্যেই ব্যাপক ক্ষতি হয়েছে। বন্যায় শতাধিক বাড়িও নষ্ট হয়ে গেছে। দুর্গত অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে। দেশটির ৫৫টি রাজ্যের মধ্যে ৪৪টিতে জরুরী অবস্থা জারি করা হয়েছে।

উদ্ধারকর্মীরা জানিয়েছেন, বন্যায় আটকে পড়া ৫০০ জনকে উদ্ধারের চেষ্টা করা হচ্ছে এবং আরও কেউ আটকে আছে কিনা তা খোঁজ করে দেখা হচ্ছে। রাজ্যের গভর্নরের তরফ থেকে বলা হয়েছে, ২০০ জন সেনা মোতায়েন করা হয়েছে। তারা উদ্ধার অভিযান ও নিখোঁজদের সন্ধানে কাজ করে যাচ্ছে।

দেশটির গভর্নর টমব্লিন এই বন্যাকে রাজ্যের কিছু অংশের জন্য শতাব্দীর ভয়াবহ বন্যা হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেছেন, বন্যায় আমরা সবাই ক্ষতিগ্রস্থ হয়েছি। উদ্ধারকর্মীরা বন্যায় বাড়ি এবং গাড়ির ভেতরে আটকে পড়া লোকদের উদ্ধারে জোর তৎপরতা চালাচ্ছেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার পশ্চিম ভার্জিনিয়ায় একটি বিশাল ঝড় আঘাত হানে। এ সময় রাজ্যজুড়ে প্রচুর ঝড়-বৃষ্টি হয়। এ ঝড়-বৃষ্টি কানাওহা, মধ্য গ্রিনব্রিয়ার, নিকোলাস এবং ওয়েবস্টার এলাকায় আঘাত হানে। কিন্তু সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় মধ্য ও দক্ষিণ-পশ্চিম ভার্জিনিয়া। এখন পর্যন্ত সেখানে নয় ইঞ্চি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।